পান্তা ভাত কেন খাবেন
প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১৬:৫৫
পান্তা ভাত কেন খাবেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে বর্তমানে প্রায়-সব বাড়িতে প্রতিদিন সকালে ঘরে বানানো কিংবা হোটেল থেকে কিনে আনা নাস্তা অথবা গরম ভাত খাওয়া হয়। কিন্তু এখনো এদেশের গ্রামগ্রামান্তরে লাখো কৃষিজীবী পরিবারে সকালের ''নাস্তা'' হয় পান্তা দিয়ে। এটাই গ্রামবাংলার ঐতিহ্য।


রাতের খাওয়াশেষে অবশিষ্ট ভাতে পানি দিয়ে রাখা হয়, সকালবেলায় সেই পান্তা ভাত খাওয়া হয়। এ ভাতের সাথে একটু লবণ, শুকনা মরিচ পোড়া অথবা কাঁচা মরিচ ও পিঁয়াজ। যাদের সামর্থ্য আছে তারা হয়তো একটু ভাজা মাছ অথবা রাতের বাসি তরকারি। এই তো।


শহরাঞ্চলে পান্তা খাওয়ার প্রচলন নেই বললেই চলে (তবে পহেলা বৈশাখে শহর-নগরে ফ্যাশন করে পান্তা খাওয়া হয়। ওগুলো কতোটা পান্তা, সেটাও প্রশ্ন বটে)। অথচ পান্তা ভাত পুষ্টিগুণে ভরপুর। চিকিৎসকরা বলছেন, জীবনের যাবতীয় শক্তি নাকি পান্তায় রয়েছে। তাদের দাবি, শরীরচর্চা না করেও পান্তা ভাত খেয়ে বলিষ্ঠ শরীর আর উজ্জ্বল ত্বক ও চুলের অধিকারী হতে পারেন যে কেউই।


সম্প্রতি ভারতের আসাম কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক পরীক্ষা করে দেখেছেন, ১২ ঘণ্টা ভিজিয়ে রাখলে ১০০ গ্রাম পান্তা ভাতে ৭৩.৯১ মিলিগ্রাম আয়রন তৈরি হয়, যেখানে সমপরিমাণ গরম ভাতে আয়রন থাকে মাত্র ৩.৪ মিলিগ্রাম। এছাড়া ১০০ গ্রাম পান্তা ভাতে পটাশিয়াম বেড়ে হয় ৮৩৯ মিলিগ্রাম এবং ক্যালশিয়ামের পরিমাণ বেড়ে হয় ৮৫০ মিলিগ্রাম, যেখানে সমপরিমাণ গরম ভাতে ক্যালশিয়াম থাকে মাত্র ২১ মিলিগ্রাম। এছাড়া পান্তা ভাতে সোডিয়ামের পরিমাণ কমে হয় ৩০৩ মিলিগ্রাম। সমপরিমাণ গরম ভাতে সোডিয়ামের পরিমাণ ৪৭৫ মিলিগ্রাম।


আমেরিকা নিউট্রিশন অ্যাসোসিয়েশনের গবেষণা বলছে, ভাত পানিতে ভিজিয়ে রাখলে পাকস্থলীর প্যানক্রিয়াটিক অ্যামাইলেজসহ আরও কিছু এনজাইমের কার্যকারিতা বহুগুণ বেড়ে যায়। ফলে পান্তা ভাতের জটিল শর্করাগুলো খুব সহজেই হজম হয়ে যায়।


এছাড়া পান্তা ভাত ভিটামিন বি-৬ ও ভিটামিন-১২ এর ভালো উৎস। দেহের বহু উপকারী ব্যকটেরিয়াও পান্তা ভাতে তৈরি হয়।


সংক্ষেপে পান্তা ভাতের উপকারিতা : ১. পেটের সমস্যার সমাধান হয়। ২. কোষ্ঠবদ্ধতা দূর হয়। ৩. শরীর সতেজ থাকে। ৪. পাশাপাশি শরীরে তাপের ভারসাম্য বজায় থাকে। ৫. রক্তচাপ স্বাভাবিক থাকে। ৬. হার্ট সুস্থ থাকে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com