জন্মের আগেই যা শেখে শিশু
প্রকাশ : ০৫ জুলাই ২০১৮, ১৫:৫৪
জন্মের আগেই যা শেখে শিশু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জীবনের যাবতীয় আবেগ, ইচ্ছা-অনিচ্ছা - সবকিছুকেই পার্থিব ব্যাপার হিসাবেই ধরে নিই আমরা। কিন্তু জানেন কি, এমন অনেক বিষয় আছে, যা মাতৃগর্ভে থাকাকালীনই অনুভব করতে পারে শিশু। চিকিৎসকরা বলছেন, মস্তিষ্কের গঠন উন্নত হওয়ার সঙ্গে সঙ্গে, কিছু কিছু ইচ্ছাধীন কাজও আপনার শিশু করে ফেলে জন্মের আগেই।


আবেগ
ঠিক কেমন আছে তার মা? রেগে আছে, মজায় আছে, নাকি আছে ভয়ানক দুঃখে? সবটাই বুঝতে পারে শিশু। গর্ভধারণের আট মাস পরই গর্ভস্থ শিশুর মুখে ফুটে উঠতে থাকে নানা আবেগের ভঙ্গি। মূলত মায়ের ভালো থাকা-খারাপ থাকার ওপর তা অনেকটাই নির্ভর করে। মা খুশি হলে শিশুও খুশ! ৩৩ সপ্তাহ কাটলে তার হাসি মুখের ছবিও ধরা পড়ে আলট্রাসাউন্ডে।


মানসিক চাপ
মাতৃত্বকালীন ছুটিতে যাওয়ার আগে অফিসে কাজের চাপ বেড়েছে কিংবা বাড়িতে কোনো কারণে মানসিক চাপে আছেন? আপনার শিশু কিন্তু ঠিক টের পেয়ে যায়। গর্ভবতী মাকে চিকিৎসকরা পরামর্শ দেন চাপমুক্ত থাকতে। এতে মায়ের শরীর তো ভালো থাকেই, সঙ্গে ভা্লো থাকে গর্ভস্থ শিশুও। আপনি সমস্যায় থাকলে তারও মন খারাপ হয়। অস্থিরতা থাকে তার ছটফটানিতে।


কান্না
কী ভাবেন, আপনার শিশুটি চিলচিৎকার দিয়ে কাঁদতে শিখেছে জন্মের পর? মোটেই না। বরং গর্ভে থাকাকালীন কোনো কারণে রেগে গেলে বা কষ্ট পেলে কেঁদে ওঠে সে। তবে তখনও শব্দ করতে পারে না বলে সে কান্নার প্রকাশ হয় নিঃশব্দে। চিকিৎসকরা জানাচ্ছেন, তিন মাস পর থেকেই আলট্রাসাউন্ডের মাইক্রোফোনে অনেক সময়ই শিশুর কান্নার মৃদু তরঙ্গ ধরা পড়ে।


স্মৃতিশক্তি
গর্ভস্থ অবস্থায় সুর করে বা জোরে কোনো ছড়া-গল্প বললে কিংবা গান গাইলে তা শুনতে তো পায়ই শিশু, শুধু তা-ই নয়, তার মস্তিষ্কের কাজও চলে পুরোদমে। হ্যাঁ, গর্ভে থাকাকালীনই সে মনে রাখতে শিখে যায় বারবার শোনা কোনো গান বা ছড়ার লাইন।


হাত-মুখের যোগ
আট মাস গর্ভধারণের পরের আলট্রাসাউন্ডে প্রায়ই ধরা পড়ে শিশু মুখের মধ্যে আঙুল পুরে নিশ্চিন্তে রয়েছে। আঙুল চোষার এই পাঠ সে শিখে ফেলে গর্ভে থাকাকালীনই। চিকিৎসকরা জানাচ্ছেন, হাতের আঙুল নিয়ে যে কী করবে তা সে মাঝেমাঝেই বুঝে উঠতে পারে না, তাই সটান চালান করে দেয় মুখে!


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com