ব্রকোলি কেন খাবেন?
প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১৭:২১
ব্রকোলি কেন খাবেন?
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রকোলি খুবই স্বাস্থ্যকর একটি সবজি - সেকথা আজকাল সবাই জানে। দেখতে ফুলের মতো এই বিদেশী সবজিটি এখন বাংলাদেশেও চাষ হচ্ছে। গ্রামাঞ্চলে তেমন সুলভ না-হলেও শহর-নগরে পাওয়া যায় সব্জিটি। এতে ক্যালোরি খুবই কম, অথচ ভিটামিন, খনিজ ও অন্যান্য উপদানে ভরপুর।


আসুন, দেখে নেয়া যাক ব্রকোলির গুণাগুণ।


কোলেস্টরেল কমায়
ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে স্যালুবল ফাইবার, যা শরীর থেকে কোলেস্টরেলের মাত্রা কমিয়ে দিতে পারে। এছাড়া যথেষ্ট পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় মানসিক চাপ কমাতেও সহায়তা করে ব্রকোলি। শুধু তাই নয়, পেটও পরিষ্কার রাখে ব্রকোলি।


সুস্থ ত্বকের জন্য ব্রকোলি
ব্রকোলিতে যতটা গুণ আছে বলে ভাবা হয়, আসলে তার চেয়েও বেশি স্বাস্থ্যকর সবুজ এই সবজিটি। ব্রকোলি রোগ প্রতিরোধক্ষমতা যেমন বাড়ায়, তেমনি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে বিশেষভাবে সুরক্ষাও দেয়। তাছাড়া ব্রকোলিতে রয়েছে গ্লুকোরাফানিন, যা ত্বকের নানা সমস্যা দূর করে ত্বককে সুস্থ করে তোলে। ত্বকের ওপর ব্রকোলির প্রভাব বিষয়ক এই গবেষণাটি করা হয় বাল্টিমোরের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ে।


ক্যানসারের ঝুঁকি কমায়
ব্রকোলির উপকারিতা নিয়ে যতটা গবেষণা করা হয়েছে, সম্ভবত আর কোনো সবুজ সবজি নিয়ে তা করা হয়নি। ব্রকোলির পুষ্টিগুণ ও ক্যানসার প্রতিরোধক্ষমতা শরীরে ক্যানসারে কোষ গঠনে বাধার সৃষ্টি করে।


প্রস্টেট ক্যানসারের ঝুঁকি কমায়
ক্যানাডার টরন্টোতে করা এক গবেষণার ফলাফলে জানা যায়, ব্রকোলি ও শাক-পাতা প্রস্টেট ক্যানসারকে দূরে রাখতে বিশেষ ভূমিকা রাখে।


হাড় শক্ত রাখে
অন্যান্য সবুজ সবজির তুলনায় ব্রকোলিতে ক্যালসিয়ামের মাত্রা অনেক বেশি। এছাড়া ক্যালসিয়াম হাড়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই যাঁদের দুধ বা দুধজাতীয় খাবারে অ্যালার্জি, অনেক জার্মানই ডাক্তার তাঁদের ব্রকোলি খাওয়ার পরমর্শ দিয়ে থাকেন।


রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে
ব্রকোলিতে প্রচুর ফাইবার রয়েছে, আর তাই ব্রকোলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে। শুধু তাই নয়, ব্রকোলি রক্তে চিনির প্রভাব রোধ করতেও বিশেষ ভূমিকা রাখে।


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com