ইফতারে সেমাই দিয়ে তৈরী বরফি,পুডিং
রেসিপি
প্রকাশ : ০৬ জুন ২০১৮, ১৬:২৯
ইফতারে সেমাই দিয়ে তৈরী বরফি,পুডিং
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতিদিন ঝাল, ভাজাপোড়া বা একঘেয়েমি খাবার না খেয়ে ইফতারে কিছুটা বৈচিত্র্য আনতে ঘরে বসেই একটু একটু করে ভিন্ন স্বাদের ইফতার তৈরি করতে পারেন। সেক্ষেত্রে সেমাই দিয়ে বানিয়ে নিতে পারেন ভিন্নধর্মী কিছু আইটেম।


সেমাই বরফি


সেমাই তো আমরা সবাই সাধারণভাবে তৈরি করি। কিন্তু একটু আলাদাভাবে সেমাই দিয়ে বানিয়ে নিতে পারেন বরফি।


উপকরণ


সেমাই প্যাকেটের অর্ধেকটা সেমাই, দুধ ১ লিটার, গুঁড়ো দুধ ও ঘি ৩ টেবিল চামচ করে, কিশমিশ ৮ টি, এলাচ ৩ টি, দারুচিনি ২ টি, চিনি পরিমানমতো, পেস্তা বা কাজু বাদাম কুঁচি ইচ্ছামতো।


প্রণালী


প্রথমে অল্প আঁচে ঘি দিয়ে সেমাই লালচে করে ভেজে নিন। এবার অন্য আরেকটি পাত্রে দুধ, এলাচ, দারুচিনি দিয়ে অল্প জ্বাল দিন এবং ঘন হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। পাঁচ মিনিট পর পরিমাণমতো চিনি দিয়ে নাড়ুন ভালো করে।


এবার একটি বাটিতে তরল দুধ ও গুঁড়া দুধ একসঙ্গে মিশিয়ে নিন। এতে সেমাই, দারুচিনি ও এলাচ দিয়ে দিন। তারপর একটি সমান ট্রে জাতীয় পাত্রে এটি ঢেলে উপরে বাদাম কুঁচি ছিটিয়ে দিন। এরপর ঠাণ্ডা করে নিতে তিন ঘণ্টা ফ্রিজে রেখে। এতে করে মিশ্রণটি ভালোমতো জমবে। সময় হলে সেটা ফ্রিজ থেকে বের করে পরিবেশনের আগে পছন্দমতো আকারে কেটে নিতে হবে। তৈরি হয়ে যাবে মজাদার সেমাই বরফি।


সেমাই পুডিং


সেমাই দিয়ে সহজেই বানিয়ে ফেলুন পুডিং।


উপকরণ


লাচ্ছা সেমাই ১ কাপ, ডিম ৪ টি, কনডেন্সড মিল্ক ১ কৌটা, পানি ১ কাপ, ঘি ৪ টেবিল চামচ, ড্রাই ফ্রুটস মানে শুকনো করে রাখা ফল পছন্দমতো।


প্রণালী


প্রথমে সেমাই মোটামুটি ভেজে ঠাণ্ডা করুন। এবার ডিম, পানি, কনডেন্সড মিল্ক একসঙ্গে ভালো করে ফেটুন। এরপর পুডিং মোল্ডের মধ্যে সেমাই দিন। ডিমের মিশ্রণটি ঢেলে প্রেশার কুকারে আধা কাপ পানি দিয়ে মোল্ডটি বসিয়ে ঢাকনা বন্ধ করে চুলায় কম আঁচে ৩০ মিনিট রাখুন অন্তত।


চুলা থেকে নামানোর পরে সেটি একটু ঠাণ্ডা হয়ে এলে ফ্রিজে রেখে দিন। এবার পছন্দের ড্রাই ফ্রুটস ছড়িয়ে ঠাণ্ডা ঠাণ্ডা পরিবেশন করুন সেমাই পুডিং।


বিবার্তা/শারমিন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com