শিরোনাম
স্পাইসি বিফ এনচিলাদা
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০১৮, ১৫:৪৫
স্পাইসি বিফ এনচিলাদা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্পাইসি এবং মুখরোচক খাবার সবাই পছন্দ করেন। যদি আজ একটি বিদেশীর রেসিপির কথা বলি! তবে কেমন হয়! হ্যাঁ, তাহলে হয়ে যাক খুবই স্পাইসি এবং মুখরোচক রেসিপি বিফ এনচিলাদা।


তো চলুন দেরি না করে ঝটপট রেসিপিটি দেখে নিই।


উপকরণ


রেড চিলি সস, মৌরি ছেঁচা ১/৪ চা চামচ, হাড় ছাড়া মাংস ৭০০ গ্রাম, লবঙ্গ গুঁড়া ১/২ চা চামচ, লবণ ১ চা চামচ, টরটিলা ১২ টি, সয়াবিন তেল ২ টেবিল চামচ, চেদার চিজ ঝুরি ২ কাপ, পেঁয়াজ মিহিকুচি ১/২ কাপ, ঢাকাই পনির ২ কাপ, বিফ স্টক ৩/৪ কাপ, সাওয়ার ক্রিম ১/৪ কাপ, কিসমিস ১/৪ কাপ, সাদা দই ১ কাপ, রসুন ছেঁচা ২ কোষ, পিটেড রাইপ অলিভ ১/৩ কাপ, চিলি সস ১/২ কাপ, তাজা ধনেপাতা কুচি।


প্রণালী


প্রথমে মাংস ২ সে.মি. চৌকো টুকরা করে নিন। তারপর ধুয়ে ভালভাবে পানি ঝরিয়ে নিন। কড়াইয়ে ১ টেবিল চামচ তেল গরম করে অর্ধেক মাংস লবণ দিয়ে ভাজতে হবে। ১০-১২ মিনিট পরে মাংস বাদামি রং হলে তুলে রাখুন। বাকি অর্ধেক মাংস ও তেলে দিয়ে ভেজে নিন।


এবার কড়াই এর তেলে পেঁয়াজ দিয়ে ভাজুন। পেঁয়াজ নরম হলে মাংস দিন। বিফস্টক বা পানি দিন। কিসমিস, রসুন, মৌরি, লবঙ্গ এবং ১/৪ কাপ চিলি সস দিয়ে ভাল করে মিশান। ভালভাবে কয়েকবার ফুটে উঠলে জ্বাল কমিয়ে দিন। মৃদু আঁচে ঢেকে দেড় থেকে দুই ঘন্টা উনুনে রাখুন। মাংস খুব ভালভাবে সিদ্ধ হবে।


ওভেনে ১৯০ ডিগ্রিতাপে রেখে দিন। ২টি কাঁটা চামচ দিয়ে মাংসের আঁশ কিছুটা আলগা করে নিন। টরটিলা অল্প তেলে দুপিঠ হালকা ভেজে নিন ।


চিলি সস গরম করে নিন। একটি টরটিলা গরম চিলি সসে ডুবিয়েই তুলে বেকিং ট্রেতে রাখুন। ৩ টে. চামচ মাংস দিয়ে টরটিলা মুড়িয়ে দিন। এভাবে খুব তাড়াতাড়ি টরটিলা মুড়িয়ে ট্রেতে সাজিয়ে নিন।


একসঙ্গে ট্রেতে যতগুলো আটেততগুলোদিন। বাকিগুলো পরে দিবেন। রোলের উপরে রেড চিলি সস ঢেলে দিন। উপরে পনির ছিটিয়ে বেক করে নিন। ২৫ মিনিট পরে অথবা পনির সসের সাথে মিশে বুদবুদ উঠলে নামিয়ে নিন।


ধনেপাতা ও অলিভ দিয়ে সঙ্গে সঙ্গে গরম এনচিলাদা পরিবেশন করুন। এনচিলাদা খুব গরম খেতে হয়। চিলি সসের পরিবর্তে টমেটো সস এবং গরুর মাংসের পরিবর্তে স্ক্রাম্বলড এগ দিয়েও এনচিলাদা করা যায়।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com