শিরোনাম
নতুন মা-বাবার জন্য পোশাকে নতুনত্ব
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০১৮, ১৬:৫৯
নতুন মা-বাবার জন্য পোশাকে নতুনত্ব
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সন্তান আগমনের সাথে সাথে পরিবারের ওপর একটা নতুন এক দায়িত্ববোধ চলে আসে। একথা সত্যি যে পিতৃত্ব ও মাতৃত্ব একটি অসামান্য পাওয়া, কিন্তু এর অভিজ্ঞতা সবসময় রোমাঞ্চকর হয় না। বাবা-মা হবার সাথে সাথে দম্পতিকে মেনে নিতে হবে যে, জীবনটা আর আগের মত থাকবে না; সেই সাথে সামনে যেসব সমস্যা আসবে তার জন্যও নিজেদেরকে মানসিক ভাবে প্রস্তুত করতে হবে। বাবা-মাকে সন্তানদের স্বার্থে নিজেদের অনেক স্বার্থকেই বিসর্জন দিতে হবে, এমনকি তাদের পিতা -মাতা হবার যোগ্যতা প্রশ্নের সম্মুখীন হবে।


নতুন বাবা-মায়ের জীবনযাপনকে সহজতর করতে অনেক ধরনের পণ্য আনা হয়েছে। এ তালিকায় এবার নতুন সংযোজন ক্যাঙারু থলির মতো বিশেষ পোশাক। চমকপ্রদ ব্যাপার হচ্ছে, নবজাতক সন্তানকে পুরুষরাও এই বিশেষ পোশাকে বহন করতে পারবে। ক্যাঙারু যেমন তার থলির মধ্যে অর্থাৎ সন্তানকে বুকে আগলে রেখে চলাফেরা করে, তেমনি নতুন বাবা-মায়েরা এই পোশাকের মাধ্যমে নবজাতক সন্তানকে বুকে আগলে রেখে চলাফেরার করতে পারবেন।



সন্তানকে ক্যাঙারুর মতো বুকে আগলে রাখতে মায়েদের পোশাকটি হচ্ছে, সুথ শার্ট এবং বাবাদের পোশাকটি হচ্ছে, ড্যাড টি-শার্ট। নতুন বাবা-মায়েদের জন্য অভিনব এই পোশাক তৈরি করেছে ‍যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান লালাবু।


নতুন বাবা হওয়া ব্যক্তিদেরকে নবজাতক সন্তান বুকে আগলে রেখে চলাফেলায় দারুন অভিজ্ঞতা দেবে ড্যাড টি-শার্ট। যেসব পিতা তাদের সন্তানকে বুকে নিয়ে চলাফেলায় বেল্ট জাতীয় বন্ধনী এড়াতে চান, তাদের জন্য আদর্শ হতে পারে এই টি-শার্ট। ড্যাড টি-শার্টের আরামদায়ক থলিতে শিশু যেমন আরাম পাবে তেমনি স্বাচ্ছন্দ্যে ঘুমাতেও পারবে।


নতুন পিতাদের কেন এ ধরনের বহনযোগ্য পরিধান অর্থাৎ বেবিওয়ারিং বিবেচনা করতে উচিত? এর উত্তর হচ্ছে, এ ধরনের পরিধান শিশু এবং তার যত্নকারী উভযের জন্যই উপকারী।


বিশ্বে যেন নারী এবং পুরুষের মধ্যে বেবিওয়ারিং ব্যবহারের অভ্যাস তৈরি হয় এজন্য কাজ করছে অলাভজনক সংস্থা বেবিওয়ারিং ইন্টারন্যাশনাল। প্রতিষ্ঠানটির মতে, ‘বেবিওয়ারিং কোনো বিশেষ প্যারেন্টিং দর্শনের কথা নয় এবং এটি কোনো নির্দিষ্ট কেরিয়ারের কথা নয়।


বরঞ্চ বেবিওয়ারিং ভালোবাসার বন্ধন গাঢ় করে, বুকের দুধ খাওয়ানোর জন্য সহায়তা করে, প্রসবোত্তর বিষণ্নতা মোকাবেলা করতে সাহায্য করতে পারে, যত্নশীলতা সহজ করে তোলে এবং খুবই যত্নের প্রয়োজন এমন শিশুদের খেয়াল রাখায় জীবনরক্ষাকারী হতে পারে পিতা-মাতার জন্য।’


লালাবুর তৈরি অভিনব এই পোশাকের দাম পড়বে ৭৫ মার্কিন ডলার। ভিজিট: https://shop.lalabu.com। সংগ্রহীত




বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com