শিরোনাম
চাইনিজ ফিশ কারি
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০১৮, ১৭:০০
চাইনিজ ফিশ কারি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রেসিপি


মাছ প্রেমীদের জন্য মাছের যেকোনো প্রকার আইটেমই প্রিয়। মাছের রান্না নিয়ে বিভিন্ন এক্সপেরিমেন্ট করতেও ভালোবাসেন অনেকেই। দেশি কিংবা বিদেশি নানা উপায়ে রান্না করা যায় মাছ। তেমনই একটি বিদেশি রান্না চাইনিজ ফিশ কারি।


রান্নার শখকে একটু রোমাঞ্চকরকরতে রাধুনীদের জন্য আজ রইলো এই রেসিপি।


উপকরণ
যেকোনো মাছের ফিলে লম্বা করে কাটা- ২ কাপ (কাটা ছাড়া), আদা মিহি কুঁচি- ২ চা চামচ, রসুন কুঁচি- ১ চা চামচ, টমেটো কেচাপ- ১ টেবিল চামচ, সয়া সস- ২ টেবিল চামচ, ওয়েস্টার সস- ১ টেবিল চামচ, ভিনেগার- ১ চা চামচ, চিনি- ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ, ডিম- ১ টি, কর্ণফ্লাওয়ার- ২ টেবিল চামচ, ময়দা-১ টেবিল চামচ, তিলের তেল (সেসেমি অয়েল)/ যেকোনো তেল- ১ টেবিল চামচ, লেবুর রস- ২ টেবিল চামচ, পেঁয়াজ কলি লম্বা করে কাটা- ১/২ কাপ, লবণ স্বাদমতো।


প্রণালী
প্রথমে একটি বাটিতে মাছের পিসগুলোকে লেবুর রস আর অল্প লবণ দিয়ে মেরিনেট করে রাখুন ২০ মিনিট। ২০ মিনিট পর এই মাছের পিসগুলোর সাথে ময়দা, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়া, ডিম দিয়ে মিশিয়ে ভালো করে মেখে নিন। এখন এই মাখানো পিসগুলো ডুব তেলে সোনালি করে ভেজে নিন। ১/৩ কাপ পানিতে ১ চা চামচ পরিমাণ কর্ণফ্লাওয়ার দিয়ে গুলে রাখুন।


এবার কড়াইতে তেল দিন। এতে একে একে রসুন কুঁচি, আদা কুঁচি, টমেটো কেচাপ, সয়া সস, ওয়েস্টার সস, ভিনেগার, লবন স্বাদমতো আর অল্প পানি দিয়ে সস বানিয়ে নিন। এখন ভেজে রাখা মাছের পিসগুলো এই সস এ ভালোভাবে মিশয়ে নিন। সাথে দিন লম্বা করে কাটা পেঁয়াজ কলি (না দিয়েও করতে পারেন) আর গুলে রাখা কর্ণফ্লাওয়ার। ২ থেকে ৩ মিনিট রান্না করুন।


অল্পতেই গ্রেভির মতো হয়ে যাবে তখন নামিয়ে নিন। গরম গরম ফ্রাইড রাইসের সাথে পরিবেশন করুন চাইনিজ ফিশ কারি।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com