গরমে বারবার গোসল করলে কী হয় জেনে নিন
প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৪, ০১:৫৭
গরমে বারবার গোসল করলে কী হয় জেনে নিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গ্রীষ্মকাল। গরমের তীব্রতায় জনজীবন বিপর্যস্ত। বাইরে বের হলে কিছুক্ষণ পরপর যেমন পানি তৃষ্ণা পায়, একই সঙ্গে শরীর থেকে প্রচুর ঘাম বের হয়। এ অবস্থায় তাপমাত্রার থেকেও অধিক পরিমাণ গরম অনুভূত হয়। গরম থেকে স্বস্তি ও ঘাম থেকে রক্ষা পেতে অনেকেই বারবার গোসল করেন।


দিনে কয়েকবার গোসল করলে সাময়িক আরাম পেলেও তা হতে পারে অসুস্থতার কারণ। মাঝে মাঝে দিনে দুইবার গোসল করলে সমস্যা নেই তবে প্রতিদিন একাধিকবার গোসল আপনাকে অসুস্থ করে তুলতে পারে।


১. একাধিকবার গোসল করলে আপনার শরীরের ত্বকের ভাল ব্যাক্টেরিয়াগুলো নষ্ট হয়ে যেতে পারে। শরীরে ক্ষতিকর ব্যাক্টেরিয়ার পাশাপাশি কিছু ভাল ব্যাকটেরিয়া থাকে। যেগুলো ত্বককে সংক্রমণ থেকে দূরে থাকতে সাহায্য করে। ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। সাবান এবং অন্যান্য প্রসাধনী ব্যবহার করে গোসল করলে করলে ভাল ব্যাক্টেরিয়া নষ্ট হয়ে যায়।


২. চিকিৎসকের মতে, বেশি বার গোসল করলে ত্বক বেশি মাত্রায় আর্দ্র হয়ে যায়। ত্বকের নিজস্ব স্বাভাবিক তৈলাক্ত ভাব শুকিয়ে যায়। শুষ্ক ত্বকে ব্যাক্টেরিয়া বাসা বাঁধে খুব দ্রুত।


৩. শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নির্দিষ্ট পরিমাণ কিছু অ্যান্টিবডি এবং ব্যাক্টেরিয়ার প্রয়োজন হয়। কিন্তু দিনে অনেক বার গোসল করার ফলে সেগুলো মারা যায়। এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।


৪. ত্বকের সমস্যা থাকলে বেশি বার এবং অনেক ক্ষণ ধরে গোসল করতে না করেন চিকিৎসকেরা। তাতে ত্বকের সমস্যা বাড়তে পারে। ৫ মিনিটের বেশি শাওয়ারের নিচে থাকতে নিষেধ করেন চিকিৎসকেরা। এতে শুধু ত্বক নয়, ক্ষতিগ্রস্ত হয় চুলও।


৫. গরম থেকে বাঁচতে অনেক আবার গরমকালে পানিতে বরফ মিশিয়ে গোসল করেন। এটা ঠিক নয়। বিশেষজ্ঞদের মতে, এতে সাধারণ মানুষদের ঠান্ডা লাগার আশঙ্কা থাকে। আর যাদের বাত, অ্যাজমা রয়েছে তাদের সমস্যা আরও বাড়তে পারে। বরফ পানি দিয়ে গোসল করলে ফুসফুসের সমস্যাও দেখা দিতে পারে। তাই যতই গরম পড়ুক না কেন সাধারণ তাপমাত্রার পানিতেই গোসল করার পরামর্শ বিশেষজ্ঞদের।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com