ক্লান্তি দূর করা ছাড়াও ওজন নিয়ন্ত্রণে ডাবের পানি
প্রকাশ : ০২ এপ্রিল ২০২৪, ০৮:০৯
ক্লান্তি দূর করা ছাড়াও ওজন নিয়ন্ত্রণে ডাবের পানি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শীতে ওজন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। কিন্তু গরমে সেই ভয় নেই। বরং শীতের বেড়ে যাওয়া ওজন গরমে কমিয়ে ফেলতে পারেন। তবে তার জন্য জিমে গিয়ে ঘাম ঝরাতে হবে না। কারণ, গরমে রাস্তায় বেরোলে এমনিতেই ঘাম ঝরে।


তার চেয়ে বরং বাড়তি ওজন কমিয়ে ফেলতে ভরসা রাখতে পারেন ডাবের পানিতে। চৈত্রের গরমে ডাবের পানি হল মন আর প্রাণের আরাম।


তীব্র গরমে ডাবের পানিতে চুমুক দিলে নিমেষে সমস্ত ক্লান্তি কেটে যায়। তবে ক্লান্তি দূর করা ছাড়াও ডাবের পানি ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কীভাবে?


১) ডাবের পানি শরীরের আর্দ্রতা বজায় রাখে। যা রোগা হওয়ার প্রথম ধাপ। ভিতর থেকে আর্দ্র না থাকলে ওজন বাড়ে। বেড়ে যাওয়া ওজন কমাতে তাই পানি বেশি করে খাওয়া জরুরি, সেই ঘাটতি মেটায় ডাবের পানি। ডাবের জলে থাকা ইলেক্ট্রোলাইট উপাদান শরীরের সজীবতা হারাতে দেয় না।


২) অনেকেই সারা দিনে ঘন ঘন চুমুক দেন বাজারচলতি ফলের রসে। ফলের রস হলেও এ ধরনের পানীয়ে বাড়তি চিনি মেশানো থাকে। যার ফলে ওজন বেড়ে যেতে পারে। পরিবর্তে ডাবের পানি খেতে পারেন। ডাবের জলে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। ফলে তা ওজন ঝরাতে সাহায্য করে।


৩) ডাবের পানিতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন সি, ক্যালশিয়ামের মতো উপাদান। এই প্রতিটি উপাদান বিপাকহার বৃদ্ধি করে। হজম ঠিকঠাক হলে বেশি খেয়ে ফেললেও ওজন বেড়ে যাওয়ার ভয় নেই। শরীর চনমনে রাখতেও ডাবের পানি উপকারী।


৪) ঘন ঘন খাবার খাওয়ার ইচ্ছেকে দমন করে ডাবের পানি। ডাবের পানি পেট ভর্তি রাখে দীর্ঘক্ষণ। বারে বারে খাবার খেতে ইচ্ছা করে না। ফলে ওজন বেড়ে যাওয়ারও ভয় নেই।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com