পিতলের বাসন সহজেই চকচকে হবে যেভাবে
প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ১০:১৫
পিতলের বাসন সহজেই চকচকে হবে যেভাবে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শখ করে আজকাল অনেকে পিতলের বাসন ব্যবহার করেন। কেউ ঘরে রাখেন সৌখিন জিনিস।


এদিকে, পিতলের বাসনের কালচে দাগ ওঠাতে যেন কালঘাম ছুটে যায়। অথচ বিশেষ দিনগুলোর আগে বাসনগুলি পরিষ্কার না হলে দেখতে মোটেও ভাল লাগে না।


জেনে নিন কী কী ব্যবহার করলে পিতলের বাসন সহজেই চকচকে হয়ে যায়।


লেবু ও নুনের স্ক্রাব: পিতলের বাসন পরিষ্কার করার জন্য বাসন পরিষ্কার করার তরল সাবানের সঙ্গে সামান্য নুন আর লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার পুজোর বাসনে মিশ্রণটি ভাল করে মাখিয়ে রেখে দিন মিনিট দশেকের জন্য। তার পর স্পঞ্জ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। পিতলের বাসন একেবারে চকচক করবে।


ভিনিগার আর বেকিং সোডার মিশ্রণ: পিতলের বাসন ঝকঝকে করে তুলতে ভিনিগার আর বেকিং সো়ডার মিশ্রণ দারুণ কাজে আসে। দু’টি উপাদানই সম পরিমাণে নিয়ে একটি বাটিতে ভাল করে মিশিয়ে নিন। এ বার স্পঞ্জে মিশ্রণটি নিয়ে ভাল করে বাসনে মাখিয়ে নিন, মিনিট পনেরো পর জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন।


টোম্যাটো সস্: পকোড়া হোক কিংবা নুডল্‌সের সঙ্গে খাওয়ার জন্য প্রায় প্রতিটি হেঁশেলেই টোম্যাটো সস্ থাকে। পিতলের বাসন পরিষ্কার করতে এই সস্ই কাজে আসতে পারে। একটি সুতির কাপড়ে বেশি করে সস্ নিয়ে বাসনের গায়ে মাখিয়ে নিন। মিনিট দশেক পরে ভাল করে ঘষে ঘষে জলে ধুয়ে নিন। এই উপায়ে পরিশ্রম কিংবা কোনও রকম ঝক্কি ছাড়াই পিতলের বাসন ঝাঁ-চকচকে হয়ে যাবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com