রোজায় সারাদিন না খেয়ে মুখে দুর্গন্ধ, কী করবেন?
প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ১০:৩১
রোজায় সারাদিন না খেয়ে মুখে দুর্গন্ধ, কী করবেন?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

টানা এক মাস ধরে চলছে রমজান। ভোরবেলা সেহরি সেরে রোজা শুরু হয়। চলে টানা সন্ধ্যা পর্যন্ত।


অনেকক্ষণ খাওয়াদাওয়া না হলে এমনিতেই মুখে কেমন যেন দুর্গন্ধ হয়। চিকিৎসা পরিভাষায় যাকে ‘হ্যালিটোসিস’ বলা হয়।


রোজার সময়ে প্রায় ১২ ঘণ্টা না খেয়ে অনেকেই এই হ্যালিটোসিসের সম্মুখীন হন। ইফতারের সময় না এলে তো খাওয়া যাবে না, তা হলে কি সারা দিন মুখে দুর্গন্ধ নিয়েই ঈদের কেনাকাটা করতে হবে?


দাঁতের চিকিৎসকেরা বলছেন, মুখের ভিতর দুর্গন্ধ হওয়ার হাজার একটা কারণ থাকতে পারে। তা বড় কোনও রোগের উপসর্গও হতে পারে। তবে, সাধারণ কিছু বিষয় মাথায় রাখলেই এই সমস্যা এড়িয়ে চলা যায়।


মুখের দুর্গন্ধ তাড়াতে কী কী করবেন?


১) দীর্ঘক্ষণ পানি না খেয়ে শরীর ডিহাইড্রেটেড হয়ে পড়লেও মুখে দুর্গন্ধ হতে পারে। তাই উপোস ভাঙা মাত্রই শরীরকে পর্যাপ্ত জল দিতে হবে।


২) মুখের দুর্গন্ধ দূর করার সবচেয়ে সহজ পদ্ধতি দাঁতের আনাচ-কানাচে খাবার জমতে না দেওয়া। এই সমস্যা সমাধানে হাতিয়ার হতে পারে দাঁত মাজার ব্রাশ। যতক্ষণ বাড়িতে আছেন, প্রতিবার খাওয়ার পর দাঁত মেজে নিতে পারলে ভালো হয়।


৩) সবসময়ে দাঁত মাজা সম্ভব না হলে খাওয়ার পরে মুখ ধোয়ার জন্য মাউথওয়াশ ব্যবহার করতে পারেন। মুখের দুর্গন্ধ জব্দ করতে দারুণ কাজ করে এই জিনিসটি।


৪) দীর্ঘক্ষণ উপোস করার পর, মিষ্টিজাতীয় খাবার না খাওয়াই ভালো। কারণ, অতিরিক্ত চিনি কিন্তু মুখে ব্যাক্টেরিয়ার বাড়বাড়ন্ত ঘটায়। দাঁতের উপর যে এনামেলের পরত থাকে, তা উঠে যায়।


৫) দাঁত, মাড়ির সমস্যা থাকলেও কিন্তু মুখে দুর্গন্ধ হতে পারে। তাই আগে সেই সমস্যার সমাধান করুন। দাঁতের তেমন কোনও সমস্যা চোখে না পড়লেও নির্দিষ্ট সময় অন্তর দন্তপরীক্ষা করানো জরুরি।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com