হঠাৎ রক্তের চাপ কমে গেলে কী করবেন?
প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২৩, ১০:৩৯
হঠাৎ রক্তের চাপ কমে গেলে কী করবেন?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

যাঁদের রক্তের চাপ বেশি, তাঁরা যেমন চিকিৎসকের পরামর্শ মতো নিয়মিত ওষুধ খান, রক্তের চাপ কমে গেলে তো চিকিৎসকের পরামর্শ না নিয়ে নিজে থেকে ওষুধ খেয়ে ফেলা যায় না।


কখনো দেখা যায়, ঘুম থেকে উঠতেই হঠাৎ মাথা ঘুরছে। রাতে উল্টোপাল্টা কিছু খাওয়া হয়নি। কিন্তু হাত-পা এমন অবশ হয়ে যাচ্ছে যে, বিছানা ছেড়ে ওঠার উপায় নেই। বাড়িতে রাখা রক্তচাপ মাপার যন্ত্র দিয়ে দেখলেন, রক্তের চাপ বেশ কম।


ঘরোয়া কিছু টোটকা আছে, যা রক্তের চাপ কমে গেলে তা আবার আগের মতো স্বাভাবিক অবস্থায় নিয়ে আসতে পারে।


১) খাবারে নুনের পরিমাণ একটু বাড়িয়ে নিন


বাড়ির প্রেশার মাপার যন্ত্রটিতে হঠাৎ যদি রক্তের চাপ কম দেখেন, তা হলে জলে সামান্য নুন-চিনি গুলে খেতে পারেন। তবে সকলের জন্য এই নিদান সমান কার্যকর নয়। চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই ভাল।


২) পর্যাপ্ত জল খান


খুব বেশি জল খেলে রক্তে সোডিয়ামের মাত্রা কমে যেতে পারে। তাই বলে কম জল খেলেও হবে না। শরীর যেন ডিহাইড্রেটেড না হয়, সে দিকে নজর রাখতে হবে। ডাবের জল, লেবুর রস খেতে পারলে ভাল হয়।


৩) পায়ের তলায় বালিশ দিয়ে শুয়ে থাকুন


রক্তের চাপ কমে গিয়ে হঠাৎ মাথা ঘুরলে, শরীর ক্লান্ত বা অবসন্ন লাগলে তৎক্ষণাৎ শুয়ে পড়ুন। তবে রক্ত সঞ্চালন যাতে ভাল হয়, তার জন্য পায়ের তলায় দু’টি বালিশ উঁচু করে দিয়ে রাখুন।


৪) এক কাপ কফি খেয়ে দেখতে পারেন


তৎক্ষণাৎ রক্তের চাপ বাড়িয়ে তুলতে দারুণ কাজ করে এক কাপ কফি। যদিও অতিরিক্ত ক্যাফিন শরীরের জন্য ভাল নয়। কারণ, তা শরীরকে ডিহাইড্রেটেড করে দিতে পারে।


৫) অ্যারোমাথেরাপি


গন্ধ চিকিৎসাতেও অনেক সময়ে রক্তের চাপ স্বাভাবিক হতে পারে। রোজ়মেরি তেমনই একটি এসেনশিয়াল অয়েল। ডিফিউজ়ারে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিয়ে, সেই গন্ধ শুঁকলে রক্তচাপ আবার স্বাভাবিক পর্যায়ে আসতে পারে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com