শরীরের ক্ষতি করে যেসব ভুল ভঙ্গি
প্রকাশ : ২৮ ডিসেম্বর ২০২৩, ১০:১৩
শরীরের ক্ষতি করে যেসব ভুল ভঙ্গি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

দৈনন্দিন জীবনের তাড়াহুড়োয় প্রায় সবাই সারাদিন ব্যস্ত থাকে। এসবের ফাঁকে নিজের যত্ন ঠিকমতো নেওয়া হয় না। প্রতিদিন ছুটাছুটির মধ্যে, আমরা কি ভঙ্গিতে চলাফেরা করছি; তা হয়তো খেয়ালই করা হয় না। অথচ ভুল ভঙ্গির কারণে, ধীরে ধীরে আমাদের শরীরের ক্ষতি হচ্ছে।


পাইলেটস্ ট্রেইনার নম্রতা পুরোহিত বলেন- আমরা যে ভঙ্গিতে বসি, দাঁড়াই, হাটাচলা করি, ঘুমাই তার প্রভাব শরীরেও পড়ে। অনেকে অজান্তেই ভুল ভঙ্গিতে শরীরকে বহন করে। এত শরীরের ক্ষতি হয় এবং ব্যথার সৃষ্টি করে। ফিটনেস ট্রেইনার উৎসব আগারওয়াল জানিয়েছেন, প্রতিদিন কিছু ভঙ্গি এড়িয়ে চলা উচিত। যেমন:


১.পায়ের উপর পা তুলে বসা


বসার সময় এক পায়ের উপর আরেক পা দিয়ে ক্রস করে বসা উচিত নয়। এতে পেলভিক হাড়ে অসমান চাপ পড়ে। তার ফলে মেরুদন্ডের প্রান্ত প্রভাবিত হয়। এছাড়াও এভাবে প্রতিদিন বসলে শরীরের বিভিন্ন অংশে অস্বস্তি বা ব্যথা হতে পারে। বিশেষ করে কোমড় বা মেরুদণ্ডের নিচের দিকে, নিতম্বে এবং পেলভিসে।


২.উপুড় হয়ে ঘুম


বুকে-পেটে ভর দিয়ে ঘুমালে ঘাড় একপাশে দীর্ঘক্ষণ রাখতে হয়। এভাবে ঘাড় নাড়াতেও খুব অসুবিধা হয়। এতে সময়ের সাথে সাথে অস্বস্তি ও ব্যথা বাড়ে। পিঠ এবং মেরুদন্ডের আশেপাশের পেশিতে যন্ত্রণা হতে পারে। এছাড়াও, ঘুমানোর সময় শ্বাস নিতেও সমস্যা হয়। অনেকদিন এরকম চললে স্বাভাবিক শ্বাসকার্যের ধরণ পরিবর্তন হতে পারে। পাশাপাশি হৃদয়, ফুসফুসেও অতিরিক্ত চাপ পড়ে। ফলে এসব অঙ্গের কাজেও ব্যাঘাত ঘটে।


৩.ঘাড় টুইস্ট করা


জোর করে ঘাড় ঘুরালে বা মোচড়ানোর চেষ্টা করলে আঘাত পাওয়ার সম্ভাবনা থাকে। ঘাড়ের কোনো এডজাস্টমেন্টে সমস্যা হলে অবশ্যই ডাক্তারের কাছে যেতে হবে। অনভিজ্ঞ হাতে ঘাড়ে টুইস্ট করার চেষ্টা করা উচিত নয়। এতে বড় ধরণের সমস্যা হয়ে যেতে পারে। ফলে মেরুদণ্ডের গঠন ক্ষতিগ্রস্থ হতে পারে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com