হুট করে প্রেমের আগে ভাবুন ৫ বিষয়
প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩, ১৪:৩৪
হুট করে প্রেমের আগে ভাবুন ৫ বিষয়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

হুট করে প্রেম শুরু করে দিলেই হলো না, একটি সম্পর্কে জড়ানোর আগে আপনাকে অনেক বিষয় নিয়ে ভাবতে হবে। সম্পর্ক পরিচালনা করার জন্য অনেক পরিশ্রম প্রয়োজন। জীবনের অগ্রাধিকারগুলো জানা থেকে শুরু করে সম্পর্কের প্রতি আন্তরিক প্রতিশ্রুতি দিতে শেখা, অনেককিছুই শিখে তারপর এই পথে পা বাড়াতে হবে। যদিও আমাদের জীবনে প্রেম বলে-কয়ে আসে না। কিন্তু আপনার ভেতরে প্রস্তুতি যেন থাকে আগে থেকেই। চলুন জেনে নেওয়া যাক প্রেম শুরুর আগে আপনার কোন বিষয়গুলো শেখা জরুরি-


১. আবেগ নিয়ন্ত্রণ


অনেক সময় আবেগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয় না। আবেগের বশে নেওয়া বেশিরভাগ সিদ্ধান্তই ভুল হয়ে থাকে। তাই সবার আগে আবেগ নিয়ন্ত্রণ করতে জানা জরুরি। এটি আপনার শান্তিপূর্ণ জীবন যাপনের জন্য গুরুত্বপূর্ণ। আবেগকে আয়ত্ত করতে পারলে আপনার সঙ্গীর সঙ্গে একটি সুস্থ বন্ধন গড়ে তুলতে পারবেন।


২. নিজেকে ভালোবাসা


যে নিজেকে ভালোবাসে, সে অন্যকে ভালোবাসারও গুরুত্ব বোঝে। তাই সবার আগে নিজেকে ভালোবাসতে শিখতে হবে। তবে এর মানে স্বার্থপরতা নয়, নিজেকে অগ্রাধিকার দেওয়া। কোনো সম্পর্ক শুরুর আগে আত্ম-প্রেম অনুশীলন করতে হবে। নিজেকে ভালোবাসতে শিখলে তবেই প্রেমের মতো সম্পর্কে জড়াবেন।


৩. টাইম ম্যানেজমেন্ট


একটি সুস্থ জীবনধারার একটি অবিচ্ছেদ্য অঙ্গ হলো কর্ম ও ব্যক্তিগত জীবনের ভারসাম্য বজায় রাখা। কাজের চাপ কীভাবে সামলাতে হয় তা জানাও সমান গুরুত্বপূর্ণ। একটির প্রভাব যেন অপরটিতে না পড়ে। সেজন্য টাইম ম্যানেজমেন্ট শেখা গুরুত্বপূর্ণ। যখন সময়ের সঠিক বন্টন শিখে যাবেন, তখন সম্পর্ক সুন্দর রাখা আপনার জন্য সহজ হবে।


৪. যোগাযোগ দক্ষতা


খোলামেলা যোগাযোগ ভুল বোঝাবুঝি থেকে সম্পর্ককে বাঁচায়। যোগাযোগের একটি স্বচ্ছ উপায় খুবই প্রয়োজন। আপনার সঙ্গীর সঙ্গে দৃষ্টিভঙ্গি এবং ভবিষ্যৎ পরিকল্পনার জন্য যোগাযোগ দক্ষতার বিকল্প নেই। এই গুণ আপনার ক্যারিয়ার যেমন উন্নত করবে, তেমনই সম্পর্কও সুন্দর রাখবে।


৫. আর্থিক স্বচ্ছলতা


যতই বলুন না কেন অর্থই অনর্থের মূল, জীবনে চলতে গেলে অর্থের প্রয়োজন হবেই। একটি সম্পর্ক সুন্দর রাখার জন্যও প্রয়োজন হয় অর্থের। তাই আর্থিকভাবে স্বচ্ছলতা তৈরি করা জরুরি। যখন আপনার আর কোনো আর্থিক সমস্যা থাকবে না তখনই প্রেমের পথে পা বাড়ানো ভালো।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com