শীতে শিশুর ত্বকের যত্নে যা জানা জরুরি
প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০২৩, ১০:৪৭
শীতে শিশুর ত্বকের যত্নে যা জানা জরুরি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শিশুর ত্বক অত্যন্ত সংবেদনশীল, শুষ্ক হয়ে দেখা দিতে পারে নানান জটিলতা। শীতে শিশুর ত্বকের যত্নে ব্যবহৃত এই ৭ উপাদানের বিষয়ে জেনে নিন।


১. বেবি লোশন


দিনের যেকোনো সময়েই ব্যবহার করতে পারেন। তবে গোসলের পর লাগালে সবচেয়ে বেশি উপকার পাওয়া যাবে। আপনার শিশুর লোশনের উপাদানগুলো প্রাকৃতিক হলে খুব ভালো হয়, নিশ্চিত করবেন সেখানে যেন ময়েশ্চারাইজার থাকে।


২. বেবি ওয়াইপস


এমনিতেই শিশুর জন্য ডায়াপার আর বেবি ওয়াইপস কমবেশি সবাই ব্যবহার করেন। তবে সেটা যেন হয় নরম আর হাইড্রেটিং। থাকে অ্যালকোহল আর প্যারাবেনমুক্ত।


৩. তেল


শিশুদের জন্য বিশেষ তেল দিয়ে তাদের শরীর মালিশ করে দেবেন। এটা খুবই জরুরি। অলিভ অয়েল বা গ্লিসারিনের সঙ্গে পানি মিশিয়েও ম্যাসাজ করতে পারেন। তাহলে আপনার বাবুর শরীরে রক্ত সঞ্চালন ভালো হবে। তাপ উৎপন্ন করবে ও বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে সুবিধা হবে। গোসলের আগে বেবি অয়েল দিয়ে ম্যাসাজ করা ভালো। তেল ব্যবহার করলে তা গোসলের আগেই করা উচিত।


৪. শ্যাম্পু


হালকা, নন-গ্রেসি শ্যাম্পু দিয়ে মাথার ত্বক ভালোভাবে পরিষ্কার করতে হবে। শ্যাম্পুতে নো-টিয়ার্স সাইন দেখে নিন। দিনে একবার অথবা দুই দিনে একবার শিশুকে গোসল করাবেন। ঈষদুষ্ণ পানি দিয়ে গোসল করাবেন। যেদিন গোসল করাবেন না, সেদিন হালকা গরম পানিতে নরম কাপড় ভিজিয়ে সারা শরীর মুছে দেবেন।


৫. বডি ওয়াশ


শিশুর গোসলের সময় যে বডি ওয়াশ ব্যবহার করবেন, সেটা যেন সোপ-ফ্রি আর ময়েশ্চারাইজিং হয়, এটা নিশ্চিত করবেন।


৬. বেবি ফেসিয়াল ক্রিম


ত্বকে ক্রিম লাগাতে পারেন। সেটা দীর্ঘক্ষণ শিশুর ত্বককে নরম রাখবে আর ধরে রাখবে আর্দ্রতা।


৭. লিপবাম


শিশুর ঠোঁট শুকিয়ে গেলেই এক পরত লিপবাম লাগিয়ে দিন। তবে শিশুর ত্বকের যত্নে ব্যবহৃত এসব উপাদান বুঝেশুনে ব্যবহার করুন। প্রয়োজনে শিশুবিশেষজ্ঞ ও ডার্মাটোলজিস্টের পরামর্শ নিন। এ সাত উপাদানের বাইরে ঘরে একটা হিউমিডিফায়ার রাখতে পারেন। এটা বাতাসে আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com