শীতে বাড়ে নিউমোনিয়ার ঝুঁকি, যে নিয়ম মানা জরুরি
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩, ০০:২৫
শীতে বাড়ে নিউমোনিয়ার ঝুঁকি, যে নিয়ম মানা জরুরি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

রডিসেম্বরের শুরুতেও শীতের দেখা নেই। তবে দেরিতে হলেও শীত পড়বেই। তাই আগে থেকে সাবধানে থাকা জরুরি। কারণ, শীতকালে সুস্থ থাকা একটা চ্যালেঞ্জ। সর্দি-কাশি, জ্বর তো আছেই। সেই সঙ্গে দোসর হয় নিউমোনিয়াও।


বাড়ির ছোটো থেকে বয়স্ক সদস্য— নিউমোনিয়ার কবলে পড়তে পারেন সকলেই। ফুসফুস সংক্রমণের কারণেই মূলত নিউমোনিয়া হয়। তবে শুরু থেকে গুরুত্ব দিয়ে না দেখলে পরে বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে এই রোগ।


নিউমোনিয়ার প্রাথমিক লক্ষণ হল অস্বাভাবিক জ্বর। এই জ্বর ক্রমশ বাড়তে থাকা নিউমোনিয়ার অন্যতম উপসর্গ। সেই সঙ্গে কাশি, বুক এবং মাথায় হালকা ব্যথা।


এই লক্ষণগুলি দেখলে অতি অবশ্যই চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি।


কিন্তু তার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ হল নিউমোনিয়া থেকে নিজেকে সুরক্ষিত রাখা। তার জন্য মেনে চলতে হবে কয়েকটি নিয়ম।


১) বাইরে থেকে ফিরে হাত ধোয়ার অভ্যাস বজায় রাখুন। নিউমোনিয়া আটকানোর এর চেয়ে স্বাস্থ্যকর উপায় আর নেই। নিজেও সর্দি-কাশিতে ভুগলে বার বার হাত ধুয়ে নিন। হাতে কোনও রকম জীবাণু জমতে দেবেন না। হাত না ধুয়ে মুখ, চোখ, নাকে হাত দেবেন না। খেতে বসার আগেও ভাল করে সাবান দিয়ে হাত ধুয়ে নেবেন।


২) ঠান্ডা লাগার ধাত যাঁদের রয়েছে, শীতে সব সময়ে গরম পোশাক পরে থাকার চেষ্টা করুন। খেয়াল রাখুন যাতে কোনও ভাবেই ঠান্ডা না লেগে যায়। গরম জল খান। রাতে বাইরে বেরোলেও মাথা, কান মাফলারে মুড়িয়ে রাখুন।


৩) প্রচুর পরিমাণে জল খান। নিজেকে আর্দ্র না রাখলে যে কোনও অসুখ হানা দেবে শরীরে। সারা দিনে অন্তত ৭-৮ গ্লাস জল খান। গরম জলও খেতে পারেন। গলাব্যথা হলে স্বস্তি পাবেন।


৪) স্বাস্থ্যকর খাবার খান। শীতকালে প্রচুর সবুজ শাকসব্জি পাওয়া যায় বাজারে। রোজের পাতে সেগুলি রাখুন। ফাইবার, ভিটামিন, কার্বোহাইড্রেটে সমৃদ্ধ খাবার শীতে অন্য রোগের সঙ্গে ল়ড়াই করার শক্তি জোগায়।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com