সম্পর্ক টিকিয়ে রাখার জন্য 'ব্রেক' নেওয়া কি জরুরি?
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৩২
সম্পর্ক টিকিয়ে রাখার জন্য 'ব্রেক' নেওয়া কি জরুরি?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রেমের সম্পর্কে ঝগড়া-অশান্তি লেগেই থাকে। যাকে আমরা সবচেয়ে ভালভাসি, তার উপরেই তো আমাদের অভিমানটা বেশি হয়।


অনেক সময়েই কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যায় প্রেমিক-প্রেমিকার সম্পর্ক। দু’জনেই চান একে অপরের সঙ্গে থাকতে। তবু কোথায় যেন অস্বস্তি। কোথাও ভুল বোঝাবুঝি। সম্পর্ক প্রায় ভেঙে যাওয়ার পর্যায়। তবু সব ঠিক করে নিতে চাইছেন দু’জনেই। কিন্তু পারছেন না?


এই টানাপড়েনের মাঝে জোড় করে সম্পর্ক টিকিয়ে রাখতে চাইলে সমস্যা আরও বাড়ে। অনেকেই কিন্তু এ সময়ে সম্পর্কের খাতিরেই সম্পর্ক থেকে একটা বিরতি নিতে চান।


না সম্পর্কে বিরতি নেওয়ার অর্থ সম্পর্কে ইতি টানা নয়। এ সময়ে সঙ্গীর থেকে সাময়িক দূরত্ব বজায় রেখে চলেন অনেকে। সেই বিরতি কয়েক দিনের হতে পারে, আবার কয়েক মাসেরও হতে পারে। এ সময়ে একে অপরের থেকে দূরে থাকার পরই তাঁরা সম্পর্ক নিয়ে স্থায়ী সিদ্ধান্তে আসেন।


এ ক্ষেত্রে ফলাফল ইতিবাচক কিংবা নেতিবাচক দুই-ই হতে পারে।


এ ক্ষেত্রে কয়েক দিন কিংবা মাসের জন্য সঙ্গীর থেকে একেবারে বিচ্ছিন্ন থাকে মানুষ। ফোন, মেসেজ, ওয়াট্সঅ্যাপ, ফেসবুক কোনও মাধ্যমেই কোনও রকম যোগাযোগ নয়। এই পর্যায় স্বাধীনতা উপভোগ করা যায় নিজের মতো।


কিছু দিন এ ভাবে আলাদা থাকার পর সম্পর্কের ভবিষ্যৎ করা সহজ হয়। আদৌ সঙ্গী ছাড়াই ভাল আছেন কি না, তা স্পষ্ট হয়ে যায়।


সম্পর্ক থেকে বিরতি নিতে হলে দু’জনেরই সম্মতি থাকা প্রয়োজন। আর এই বিরতি পর্যায় দু’জনে কতটা স্বাধীনতা উপভোগ করতে পারবেন, তাও স্থির করতে হবে নিজেদের মধ্যে কথা বলে।


এ ক্ষেত্রে অনেকেই সঙ্গীর সম্মতি নিয়ে তৃতীয় ব্যক্তির সঙ্গে সময় কাটান। বুঝে নিতে চান অন্য কোনও ব্যক্তির সঙ্গে সম্পর্কের বোঝাপড়াটা বেশি ভাল হচ্ছে কি না। তবে এ ক্ষেত্রে পরে একে অপরকে দোষারোপ করা চলবে না।


সম্পর্ক থেকে ছোট ‘ব্রেক’ নেওয়ার পর অনেকের মধ্যেই কিন্তু সব ভুল বোঝাবুঝি মিটে যায়, তাঁরা বুঝতে পারেন একে অপরকে ছেড়ে থাকা সম্ভব নয়। অনেকেই আবার সত্যি সত্যিই বিরতির শেষে সম্পর্কে ইতি টেনে দেন।


একে অপরের সঙ্গে যোগাযোগের অভাব, ঘনিষ্ঠতার অভাব বিরতির শেষে এই পরিণতিও ডেকে আনে। তাই ব্রেকে যাওয়ার আগে দু’জনকেই বিষয়টি ভাল ভেবে বুঝে একমত হতে হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com