চুল রং করার পর রঙিন চুলের যত্ন নেওয়ার উপায়
প্রকাশ : ১৪ আগস্ট ২০২৩, ১১:১৪
চুল রং করার পর রঙিন চুলের যত্ন নেওয়ার উপায়
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

রঙিন চুল দেখতে ভাল লাগলেও যত্ন নেওয়া সহজ নয়। সঠিক ভাবে যত্ন না নিলে চুলের রং কিন্তু বেশি দিন টিকবে না। অল্প দিনেই শখ করে করানো রং উঠতে শুরু করবে। তবে কয়েকটি নিয়ম মেনে চললে চুলের রং অটুট থাকবে বহু দিন।


১) চুলে রং করানোর অন্তত তিন দিন পর শ্যাম্পু করুন। চুল রং করার সময়ে কিউটিকল স্তরটি খুলে যায়, যাতে রং ঠিকমতো চুলের গোড়া পর্যন্ত ঢুকতে পারে। ৩ দিনের মধ্যে কিউটিকল স্তরটি বন্ধ হয়ে যায়, ফলে ৩ দিনের মধ্যে শ্যাম্পু লাগালে চুলের রং ধুয়ে যেতে পারে। তাই চুলের রং বজায় রাখার জন্য ৩ দিন অপেক্ষা করতে হবে।


২) রঙিন চুলে সব সময়ে সালফেট মুক্ত শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে। সালফেট এক প্রকার ‘অ্যানায়োনিক ডিটারজেন্ট’ হিসাবে কাজ করে। যা অনেক ক্ষেত্রে চুলের রঙের ব্যাঘাত ঘটাতে পারে। তাই সালফেট মুক্ত শ্যাম্পু ব্যবহার করলে ভাল। এতে চুলের রং বহু দিন অটুট থাকবে।


৩) রঙিন চুল ধোয়ার সময়ে গরম জল ব্যবহার না করাই ভাল। এর ফলে চুলের কিউটিকল নষ্ট হয়ে যেতে পারে। ফলে অল্প দিনেই চুলের রং উঠে যেতে পারে। তার চেয়ে ঠান্ডা জলে চুল ধোয়া কিংবা শ্যাম্পু করা ভাল।


৪) চুলের রং বজায় রাখতে চুল যত কম ধোয়া যায়, ততই ভাল। রঙিন চুল সপ্তাহে খুব বেশি হলে ৩ বার ধুতে পারেন। তার বেশি নয়। যত বেশি চুল ধোয়া হবে, তত চুলের রঙের ক্ষতি হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com