ঘুম নষ্ট করতে পারে যে খাবার
প্রকাশ : ০৫ আগস্ট ২০২৩, ০০:১০
ঘুম নষ্ট করতে পারে যে খাবার
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

আমাদের সবারই আকাঙ্ক্ষা থাকে রাতে ভালো ঘুমের। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে রাতে সবার ঘুম ভালো হয় না। ঘুম ঠিকভাবে না হওয়ার এই সমস্যা কেবল রাতের জন্যই অস্বস্তিকর নয়, এটি পরের দিনের কাজেও প্রভাব ফেলে। বিছানায় এপাশ-ওপাশ করে যদি আপনারও রাত কাটে তবে সতর্ক হোন।


এভাবে চলতে থাকলে আপনি শিগগিরই অসুস্থ হয়ে পড়তে পারেন। রাতে ঘুম না আসার অন্যতম কারণ হতে পারে রাতের খাবার।


দিনের বেলার খাবারের থেকে রাতের খাবার অবশ্যই ভিন্ন হতে পারে। এমন খাবার খেতে হবে যা খুব সহজে হজম হয়। রাতের বেলা এড়িয়ে চলতে হবে কিছু খাবার। চলুন জেনে নেওয়া যাক-


মসলাযুক্ত খাবার


মসলাযুক্ত খাবার আমাদের শরীরের তাপমাত্রা বাড়ায়, যা ঘুমের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এটি গ্যাস এবং অ্যাসিড রিফ্লাক্সের কারণ হতে পারে, যা বেশ অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। শুধু তাই নয়, এসব খাবারের কারণে আপনার বুকজ্বালা হতে পারে এবং এ কারণে ঘুমে সমস্যা হতে পারে।


হোয়াইট ব্রেড


আমরা সবাই জানি যে হোয়াইট ব্রেড ওজন বাড়ায়, কিন্তু আপনি কি জানেন যে এটি আপনার ঘুমকেও ব্যাহত করতে পারে? কারণ এর উচ্চ গ্লাইসেমিক সূচক রয়েছে এবং এটি সুগারের মাত্রা হঠাৎ বাড়িয়ে দিতে পারে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে, এই ধরনের খাবার আপনার ঘুমের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে।


আইসক্রিম


আপনি কি প্রায়ই রাতের খাবারের ঠিক পরে আইসক্রিম খান? উত্তর যদি ‘হ্যাঁ’ হয় তবে এটি করা বন্ধ করার এখনই সময়। কারণ আইসক্রিমে চিনি এবং ফ্যাট বেশি থাকে এবং এটি রাতে খাওয়া মোটেই ভালো অভ্যাস নয়। এটি আপনাকে শুধু জাগিয়েই রাখবে না, সেইসঙ্গে ওজনও বাড়াবে।


চকলেট


শোবার আগে আরেকটি খাবার এড়িয়ে চলবেন, সেটি হলো চকোলেট। এর মধ্যে দুধ এবং গাঢ় চকোলেট উভয়ই থাকে। মিল্ক চকলেটে চিনির পরিমাণ বেশি থাকে, ডার্ক চকোলেটে থাকে থিওব্রোমিন নামক একটি যৌগ। যা আপনার হৃদস্পন্দন বাড়িয়ে দিতে পারে। ফলে ঘুম ব্যাহত হয়।


ভাজা খাবার


ভাজা খাবার যেমন ফ্রেঞ্চ ফ্রাই, পাকোড়া, সমুচা, স্প্রিং রোল ইত্যাদি রাতের বেলায় খাবেন না। এসব খাবারে উচ্চ ফ্যাটযুক্ত উপাদান থাকে, তাই আমাদের শরীর এগুলো হজম করতে বেশি সময় নেয়। ফলে তা ঘুমানোর সময় অস্বস্তির কারণ হতে পারে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com