ঘরে এসি কতক্ষণ চালানো উচিত?
প্রকাশ : ১৪ জুন ২০২৩, ১০:৩৯
ঘরে এসি কতক্ষণ চালানো উচিত?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

আধুনিক এই সময়ে প্রায় সবার ঘরেই এসি রয়েছে। তীব্র গরমে এখন কিছুটা বেশি সময়ই এসি চালানো হয়। কিন্তু ঠিক কতক্ষণ এসি চালানো উচিত, সেটি হয়তো জানা নেই আমাদের। এ কারণে দীর্ঘক্ষণ এসি চালানোয় যেমন বিদ্যুৎ বিল বেশি আসছে, তেমনি দুর্ঘটনার সম্ভাবনা থেকে যায়।


বিশেষজ্ঞরা বলছেন, একটি এসি ১৫ থেকে ২০ মিনিটের বেশি চালানো উচিত নয়। এই সময়ের মাঝেই তাপমাত্রা কমিয়ে রুমকে ঠান্ডা করে নিন। এরপর ২০ থেকে ৩০ মিনিট বন্ধ রাখুন। এতে রুম ঠান্ডা থাকবে দীর্ঘক্ষণ। তবে এ সময় সতর্ক থাকতে হবে, ঘরে যেন গরম বাতাস প্রবেশ করতে না পারে।


রুমকে দীর্ঘক্ষণ ঠান্ডা রাখার জন্য এসি চালুর আগে দরজা-জানালা ভালো করে বন্ধ রাখুন। প্রয়োজনে দরজা-জানালায় ভারী পর্দা ব্যবহার করুন।


কখনো অতিরিক্ত গরমের কারণে রুম ঠান্ডা করতে হলে দীর্ঘক্ষণ এসি চালাতে পারেন। এক্ষেত্রে তাপমাত্রা কমিয়ে যত কম সময়ে সম্ভব রুম ঠান্ডা করে রাখুন।


এসি চালানোর সময় রুমের আকারও গুরুত্বপূর্ণ। এসির টন যদি বেশি হয় তাহলে ১০ থেকে ১৫ মিনিটেই রুম দ্রুত ঠান্ডা হবে। আবার এসির ধারণ ক্ষমতা, অর্থাৎ টন যদি কম হয় তাহলে দীর্ঘক্ষণ চালাতে হবে। এক্ষেত্রে অনেক সময় দুর্ঘটনার সম্ভাবনা থাকে।


অন্যদিকে ছোট আকারের এয়ার কন্ডিশনার ঘরকে পর্যাপ্তভাবে ঠান্ডা করার ক্ষমতা রাখে না। তাই এটি ক্রমাগত ঘুরতে থাকে। তাপমাত্রা কমিয়েও যদি ২০ মিনিটের বেশি ধরে এসি ঘরকে ঠান্ডা করতে না পারে, তাহলে বুঝবেন আপনার ঘর অনুযায়ী এয়ার কন্ডিশনার ছোট আকারের।


আর সঠিক আকার না হওয়ার কারণে আপনার এসি ইউনিটের আয়ুষ্কাল কমবে ও ঘন ঘন একজন এসি টেকনিশিয়ানকে দেখানো প্রয়োজন হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com