শিশুর হঠাৎ জ্বর, যে ভুল করছেন না জেনেই
প্রকাশ : ২৯ মে ২০২৩, ০৯:৪৪
শিশুর হঠাৎ জ্বর, যে ভুল করছেন না জেনেই
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনার প্রকোপ কমে এলেও একদম চলে গেছে এই ভাইরাস তা কিন্তু নয়। তার মধ্যে ডেঙ্গুর ভয়াবহতা। এর মাঝেই মৌসুমী জ্বরের কবলে পড়ছে শিশু-কিশোররা। এই সময়ে পরিবারের কারও হঠাৎ জ্বর এলে সবাই উদ্বিগ্ন হয়ে পড়ছেন, আর জ্বরে আক্রান্ত সে সদস্য শিশু হলে তো কথাই নেই। 


মা-বাবা বিভ্রান্ত হয়ে কী করবেন বুঝতে না পেরে অনেক সময়েই এমন কিছু করে ফেলেন, যা আদতে শিশুর জন্য ক্ষতি করে। চিকিৎসকদের মতে, এই অভ্যাসগুলি অনেক সময়ই শিশুদের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়।


গরম পানীয় খাওয়ানো
জ্বর এলে অনেকের মধ্যেই বাচ্চাদের গরম পানীয় খাওয়ানোর প্রবণতা দেখা যায়। চিকিৎসকেরা বলেন, গরম পানীয় খেলে সাময়িক আরাম মিললেও শরীরের তাপমাত্রায় খুব হের ফের হয় না।


গোসল করতে না দেওয়া
জ্বর এসেছে মানেই গোসল বন্ধ। এই ভুলটি প্রায় সব অভিভাবকেরাই করে থাকেন। তবে চিকিৎসকেরা বলেন, শুধু জ্বর নয়, যে কোনও রোগের ক্ষেত্রেই পরিচ্ছন্নতা বজায় রাখা জরুরি। তাই গোসল না করলেও গরম পানিতে গা স্পঞ্জ করিয়ে দেওয়া উচিত।


নিজে থেকে ওষুধ খাওয়ানো
সামান্য জ্বরই তো! এই ভেবে যদি চিকিৎসকের পরামর্শ ছাড়া শিশুকে ওষুধ খাওয়ান, হিতে বিপরীত হতেই পারে। বড়রা নিজেদের ক্ষেত্রে প্রায়শই এমন ঝুঁকি নিয়ে থাকেন। তবে বাচ্চাদের জন্য এমন ভুল কিন্তু প্রাণ সংশয়ের কারণ হতে পারে।


তাপমাত্রা না দেখেই ওষুধ দেওয়া
অনেক দিন থার্মোমিটার ব্যবহার করা হয়নি। তাই কোথায় রেখেছেন খুঁজে পাচ্ছেন না। তাই বলে শিশুর গায়ে হাত দিয়ে গরম ঠেকলেই কিন্তু তাকে জ্বরের ওষুধ দেওয়া যাবে না।


একাধিক গরমের পোশাক পরানো
জ্বর হয়েছে বলে শিশুকে আপাদমস্তক গরম পোশাকে মুড়িয়ে দেওয়াও কিন্তু কাজের কাজ নয়। চিকিৎসকেরা বলেন, একাধিক গরম পোশাক পরালেই যে জ্বরের সময় বাচ্চারা খুব আরাম পাবে, তেমনটা কিন্তু নয়। দেহের তাপামাত্রা বেড়ে গেলে তার উপর বেশি পোশাক চাপিয়ে রাখলে বরং শিশুর কষ্ট বাড়তে পারে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com