রান্নায় হলুদের সঙ্গে কোন উপাদান মিশলে তা ক্ষতিকর?
প্রকাশ : ২৭ মে ২০২৩, ০৯:৩৩
রান্নায় হলুদের সঙ্গে কোন উপাদান মিশলে তা ক্ষতিকর?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাঙালির রান্নাঘর মানেই থাকবে হলুদ। শুধু রান্না নয় সর্বত্র কাজে লাগে তেমন একটি উপকরণ হল হলুদ। রান্নায় স্বাদ আনার জন্য হলুদের সঙ্গে বিভিন্ন রকম মশলা দেওয়া হয়। 


রান্না, আয়ুর্বেদ চিকিৎসা থেকে ত্বকচর্চা— সবেতেই হলুদ ব্যবহারের চল রয়েছে। 


তবে পুষ্টিবিদরা বলছেন, একটি জিনিস রয়েছে, যা হলুদের সঙ্গে মিশলে হয়ে উঠতে পারে বিষাক্ত। এমনই একটি উপকরণ হল বেকিং সোডা। 


বেকিং সোডা শুধু খাবারের স্বাদ মুচমুচে করতে বা রান্নাঘর পরিষ্কার রাখতেই নয়, হঠাৎ কোনও বিপদ ঘটলে বা নিত্য কোনও দরকারেও কাজে আসে এই উপাদান। 


হজমের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে খেয়ে থাকেন। কিন্তু হলুদের সঙ্গে মিশলে এই মিশ্রণ শরীরের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে।


ভারতীয় রন্ধনশিল্পী এবং প্রভাবী রণবীর ব্রার সম্প্রতি সমাজমাধ্যমে বেকিং সোডা এবং হলুদের মিশ্রণ নিয়ে একটি ভিডিও পোস্ট করেন। সেই ভিডিওতে তিনি একটি মিশ্রণ তৈরি করার সময় এই বিষয়টির উপর আলোকপাত করেন। 


তিনি জানান, এমন অনেক খাবার রয়েছে, যা বেসন বা চালগুঁড়োর মিশ্রণে ডুবিয়ে ভাজতে হয়। ভাজা খাবার অনেক ক্ষণ মুচমুচে রাখতে বেসনের মিশ্রণে অনেকেই বেকিং সোডা মেশান। সঙ্গে রঙের জন্য গুঁড়ো হলুদও দেন। 


রণবীরের মতে, হলুদ মেশানো এই মিশ্রণের রং পাল্টে দিতে পারে বেকিং সোডা। হলুদের বদলে মিশ্রণের রং লাল হয়ে যেতে পারে। শুধু তাই নয়, বেকিং সোডায় ক্ষারের পরিমাণ বেশি, তাই হলুদের সঙ্গে রাসায়নিক বিক্রিয়ায় মিশ্রণের গন্ধও বদলে যায়। তাই হলুদের সঙ্গে বেকিং সোডা ব্যবহার না করাই ভাল।


সূত্র : টাইমস অফ ইন্ডিয়া


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com