পুষ্টিতে ভরপুর লিচু, বেশি খেলে যে সমস্যায় পড়বেন
প্রকাশ : ২৪ মে ২০২৩, ১৬:৫২
পুষ্টিতে ভরপুর লিচু, বেশি খেলে যে সমস্যায় পড়বেন
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাজারে এখন দেশি ফলের সমাহার। এর মধ্যে অল্প সময়ের জন্য বাজারে আসে লিচু। রসাল টসটসে লিচু আমাদের আকৃষ্ট করে স্বাদের কারণে। পুষ্টিগুণে ভরপুর একটি ফল লিচু। তবে বেশি খেয়ে ফেললে আবার অনেক সময় অসুবিধায় পড়তে পারেন। তাই লিচু খাওয়ার আগে এর উপকারিতার পাশাপাশি জেনে রাখুন বেশি খাওয়ার অপকারিতাও।


স্বাদ ও গন্ধের জন্য লিচু অনেকের কাছেই প্রিয়। পুষ্টিগুণসম্পন্ন এই ফল নানা অসুখ থেকে দূরে রাখে।


পুষ্টি উপাদান


প্রতি ১০০ গ্রাম লিচুতে আছে জলীয় অংশ ৮৪ দশমিক ১, খাদ্যশক্তি ৬১ কিলো ক্যালোরি, শর্করা ১৩.৬ গ্রাম, ক্যালসিয়াম ১০ গ্রাম ও ভিটামিন সি ৩১ মিলিগ্রাম।


চলুন জেনে নেওয়া যাক লিচুর উপকারিতাগুলো—


১. লিচুর উপকারিতায় প্রথমেই যা বলা যায় তাহলো এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এতে থাকা পটাশিয়াম হার্টবিট ও রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।


২. লিচু শরীরে ওজন কমাতে যথেষ্ট সহায়তা করে। লিচুতে থাকা ফাইবার খাদ্যের পরিপাক এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে। এ ছাড়া এই ফাইবার দেহের ভেতর থেকে টক্সিন বের করে দিতে সহায়তা করে।


৩. লিচুতে থাকা ম্যাগনেশিয়াম, ফসফরাস, আয়রন, ম্যাঙ্গানিজ এবং কপার হাড়ের ক্যালসিয়াম শোষণে সাহায্য করে ফলে হাড়ের ভঙ্গুরতা কমে। এতে করে হ্রাস পায় অস্টিওপোরোসিস ও ফ্র্যাকচারের সম্ভাবনা।


৪. লিচুর সবচেয়ে বড় উপকারিতা হচ্ছে- এটি ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। লিচুতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরের ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।


৫. লিচুতে থাকা অলিগোনল নামক উপাদান শরীরে নাইট্রিক অক্সাইড তৈরিতে সাহায্য করে। যা আমাদের শরীরে রক্ত চলাচলে সাহায্য করে। ফলে হৃদরোগ প্রতিরোধ করা সহজ হয়।


৬. লিচুর ফিনলিক যৌগ ওজন নিয়ন্ত্রণ এবং লিভারের সুরক্ষা নিশ্চিত করে। টাইপ ২ ডায়াবেটিসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।


৭. শরীরের বিভিন্ন ধরনের ব্যথা দূর করতে কাজ করে লিচু। এটি খেলে কমে প্রদাহ। সেইসঙ্গে এটি টিস্যুর ক্ষতি প্রতিরোধ করে।


বেশি লিচু খেলে কী কী সমস্যায় পড়বেন


তবে উপকারিতা থাকলেও বেশি লিচু খেলে হতে পারে নানারকম প্বার্শপ্রতিক্রিয়া। মাত্রাতিরিক্ত লিচু খেলে রক্তচাপ অস্বাভাবিকভাবে কমে যেতে পারে। এ ছাড়া খালি পেটে লিচু খেলে শরীরে বিষক্রিয়া হতে পারে। অনেক সময় বেশিমাত্রার লিচু খেলে রক্তের গ্লুকোজ কমে যায়। তাই সব সময় সব কিছু পরিমিত পরিমাণে খাওয়া উচিত।


লিচুতে হাইপোগ্লাইসিন নামের একধরনের রাসায়নিক পদার্থ থাকে, যা শরীরে শর্করা তৈরি হতে বাধা দেয়। যে কারণে শিশুরা খালি পেটে অনেকগুলো লিচু খেয়ে ফেললে শরীরের শর্করা কমে শিশুর বমি ও খিঁচুনি হয়। অনেক সময় তা মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। তা ছাড়া যাঁরা ডায়াবেটিসের রোগী, তাঁরা ওষুধ সেবনের মাধ্যমে শরীরের শর্করা (গ্লুকোজ) নিয়ন্ত্রণে রাখেন, তাই তাঁরা যদি মাত্রাতিরিক্ত লিচু খেয়ে ফেলেন, তাহলে তাঁদের শরীরে শর্করা (গ্লুকোজ) কমে গিয়ে হাইপোগ্লাইসেমিয়া হওয়ার আশঙ্কা থাকে।


লিচু একটি গরম ফল হওয়াতে অতিরিক্ত লিচু খেলে শরীরের স্বাভাবিক তাপমাত্রা নষ্ট হয়। ফলে গলাব্যথা হয়, অনেক সময় নাক দিয়ে রক্ত পড়তে পারে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com