খাওয়ার পরেই শারীরিক অস্বস্তি, কোন ভুলে হচ্ছে?
প্রকাশ : ১৭ মে ২০২৩, ০৯:১৩
খাওয়ার পরেই শারীরিক অস্বস্তি, কোন ভুলে হচ্ছে?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

অনেকেরই এই সমস্যা হয়ে থাকে, খাওয়ার পরেই শারীরিক অস্বস্তি। কিন্তু কারণটাই জানেন না কেন এমন হচ্ছে। খুব ছোটখাট ভুলেই সাধারণত এমন হতে পারে। এখন প্রশ্ন কোন ভুলগুলির কারণে এমন হয়?


আজ জেনে নিবো, খাবার খাওয়ার পরেই কোন কাজগুলি করলে শারীরিক অস্বস্তি হতে পারে?



১) খাবার খাওয়ার পর সামনের দিকে ঝুঁকে কোনও কাজ করবেন না। যোগাভ্যাস, পেটের ব্যায়ামও করা অনুচিত। খাবার হজম না হওয়ার অনেকগুলি কারণের মধ্যে এটিও একটি কারণ। সুস্থ থাকতে খাবার হজম হওয়া জরুরি। না হলে ওজন বেড়ে যাওয়ার মতো নানা সমস্যা জন্ম নিতে পারে।



২) খাবার খাওয়ার পর কখনওই চা, কফি খাবেন না। এই ধরনের পানীয়তে আছে ফেনলিক নামক যৌগ। যা খাবার থেকে পুষ্টি শোষণ করতে বাধা দেয়। ফলে খাবারে থাকা পুষ্টিগুণ শরীরে পৌঁছতে পারে না। তাই খাবার খাওয়ার পর ইচ্ছা করলেও এই ধরনের পানীয় থেকে দূরে থাকুন।



৩) অনেকেই বলেন ভরা পেটে ফল খাওয়া উপকারী। কিন্তু যাঁদের পেটের সমস্যা আছে, তাঁদের জন্য এই অভ্যাস মোটেই ভাল নয়। বিশেষ করে যাঁদের অম্বলের সমস্যা আছে, তাঁরা সকালে খাবার খাওয়ার পর ফল খেতে পারেন। উপকার পাবেন।



৪)  খাবার খাওয়ার পর পরই পানি পান করা থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকেই খাওয়া শেষে ঢকঢক করে পানি পান করেন। অতিরিক্ত পানি খেলে হজমের সমস্যা হতে পারে। এছাড়া ভুড়ি বড় হয়ে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও থাকে অনেক বেশি।



৫) খাওয়ার পরে গোসল করা একেবারেই ঠিক নয়। এতে বিপাকের হার কমে যায়। তাছাড়া গোসল করলে সাধারণত শরীরের তাপমাত্রা কমে যায়। কাজটি খাওয়ার ঠিক পর পরই করলে তাতে খাবার হজমের সমস্যা হয়। আর হজমে সমস্যা থেকে হতে পারে পেটের নানা রোগ।



৬) খাবার খেয়েই চট করে শোয়া বা ঘুমানো মোটেই উচিত নয়। এতে খাবার হজমের প্রক্রিয়া ধীর হয়ে যায়। তেমনই শরীরে ফ্যাট জমতে থাকে। খাবার হজম না হলে বিপাকে সমস্যা হতে পারে। আর এই বিপাকের সমস্যা থেকে পেট ব্যথা, গ্যাস, কোষ্ঠকাঠিন্যসহ নানা সমস্যার সৃষ্টি হয়।



৭) খাওয়ার পর পর কোনো ভারী শরীরচর্চা করা ঠিক নয়।‌ সাঁতার, সাইক্লিং, জগিং, ইত্যাদি ভারী শরীরচর্চা খাবার হজমের ক্ষেত্রে সমস্যা করে। এছাড়া বমির আশঙ্কা হতে পারে। এতে খাবারের পুষ্টিও শরীর ঠিকমতো পায় না। খাবারের পর বড়জোর কিছুক্ষণ অল্প গতিতে হাঁটা যেতে পারে বলে মত বিশেষজ্ঞদের।



৮) খেয়ে উঠেই সূর্যের আলোয় যেতে বারণ করছেন বিশেষজ্ঞরা। এতে রক্ত সঞ্চালন থেকে নার্ভের সমস্যা দেখা দেয়। তাছাড়া শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গে ঠিকভাবে রক্ত সঞ্চালন হয় না। ফলে হজমের সমস্যা দেখা দেয়। তাই সতর্ক হওয়ার কোনো বিকল্প নেই। একটু সতর্ক হলেই বড় বিপদ এড়ানো সম্ভব।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com