রোজায় গ্যাস্ট্রিকের সমস্যা : কী করবেন?
প্রকাশ : ২৭ মার্চ ২০২৩, ০৯:২৪
রোজায়  গ্যাস্ট্রিকের সমস্যা : কী করবেন?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোজার সময় খুব সাধারণ একটা প্রশ্ন বেশি বেশি শোনা যায় যে রোজা রাখলে এসিডিটির কোন সমস্যা হবে কিনা কিংবা গ্যাস্ট্রিকের সমস্যার রোগীর জন্য রোজা রাখলে কোন অসুবিধা হবে কিনা?


অতিরিক্ত খাবার খেলে কিংবা অনেকক্ষণ না খেয়ে থাকলে কিংবা বেশি বেশি তৈলাক্ত খাবা খেলে পাকস্থলীতে হাইড্রোক্লোরিক এসিডের মাত্রা বেড়ে যায় এবং প্রদাহ হয় যাকে আমরা গ্যাস্ট্রিকের সমস্যা হিসেবে বিবেচনা করে থাকি।


এখন প্রশ্ন হচ্ছে একজন সুস্থ মানুষ রোজা রাখলে তার এসিডিটি হবার কোন সমস্যা আছে কিনা যদি এক কথায় আমরা উত্তর দেই তাহলে বলতে হয় যে একজন সুস্থ মানুষ রোজা রাখলে তার এসিডিটি হবার তেমন কোনো সম্ভাবনা নেই যদি সে ইফতারি ও সাহরিতে নিম্নোক্ত নিয়ম গুলো মেনে চলে।


সেহরির সময় যা করণীয়:


** ফজর নামাজের সময় হবার আগ পর্যন্ত সেহরি করা যায়। রাসূল কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দেরিতে সেহরি করার কথা বলেছেন।  এটা সুন্নাত, এই সুন্নাত পালনের স্বাস্থ্যগত উপকারিতা রয়েছে।


** দেরিতে সেহরি করার জন্য এই কারণে বলা হয়েছে যেনো সেহরি করে ফজর নামাজ এর প্রস্তুতি নেওয়া যায় আর ফজর নামাজের প্রস্তুতি নিয়ে নামাজ শেষ করে কিছুক্ষণ হাঁটাহাঁটি করতে যে ৩০-৪০ মিনিট সময় লাগবে তা খাবার পরিপাকে সহায়তা করে। যদি কেউ ফজরের সময় হবার ১-২ ঘন্টা আগে সেহরি করে তাহলে সে তো আর সেহরি শেষ করে ২ ঘন্টা বসে থাকবেনা বরং শুয়ে পরবে আর খাবার খেয়ে সাথে সাথে শুয়ে যাওয়া এসিডিটির অন্যতম কারণ।  তাই দেরিতে সেহরি করা সুন্নাত আর সেহরি করে নামাজ পড়ে তারপর ঘুমানো স্বাস্থ্যের জন্যও উত্তম।


** সেহরির খাবারে সেসব জিনিস পরিহার করা উচিত যা পাকস্থলীতে এসিডিটি করে। যেমন  চর্বি জাতীয় খাবার, অতিরিক্ত তেলে ভাজা খাবার, চা কফি ইত্যাদি।


ইফতারির সময় যা করণীয় :


** ইফতারে চাই স্বাস্থ্যকর, পুষ্টিকর ও সুষম খাবার। তৈলাক্ত, অতিরিক্ত ভাজা ও অতিরিক্ত মসলাযুক্ত খাবার পরিহার করতে চেষ্টা করুন।


** গরম পানীয় যথা—চা, কফি ইত্যাদি পাকস্থলীতে হাইড্রোক্লোরিক এসিড ক্ষরণের পরিমাণ বাড়িয়ে দেয়, এতে এসিডিটি হতে পারে। তাই রোজার সময় চা, কফি ইত্যাদি পরিহার করা উচিত।


** ইফতার থেকে সাহরি পর্যন্ত ৮ থেকে ১০ গ্লাস পানি পান করতে হবে। খাদ্যতালিকায় পানিবহুল ফলমূল ও সবজি রাখতে হবে পাশাপাশি প্রোবায়োটিক সমৃদ্ধ দই বা দইয়ের তৈরি খাবার রাখতে পারেন।


** ইফতার হতে হবে অল্প পরিমাণে সহজভোজ্য বা সহজপাচ্য খাবার দিয়ে। এরপর মাগরিবের নামাজ পড়ে রাতের খাবার খেয়ে নেওয়া ভালো। সম্ভব হলে তারাবির নামাজের আগেই খেয়ে নিন। এতে খাবারের পর কিছুক্ষণ হাঁটাহাঁটি করে নামাজ পড়তে গেলে নামাজের সময় একপ্রকার ব্যায়াম হয়ে যাবে, যা খাবার পরিপাকে সহায়ক। এতে এসিডিটি হওয়ার ঝুঁকিও কমবে।


** অতিরিক্ত চিনি বা বিভিন্ন ধরনের মিষ্টিকারক দ্রব্য মেশানো খাবারগুলোর ফলেও এসিডিটি সৃষ্টি হতে পারে, তাই এগুলোর পরিবর্তে ফ্রেশ ফলের জুস, ডাবের পানি, ইসবগুল, তোকমার শরবত ইত্যাদি গ্রহণ করতে পারেন।


** অনেকেই সাহরি খেয়েই সঙ্গে সঙ্গে শুয়ে পড়েন। এতেও এসিডিটি ও বদহজমজনিত সমস্যা দেখা দিতে পারে। তাই সাহরি গ্রহণ করে কিছু সময় হাঁটাহাঁটি করে ঘুমাতে যাওয়া উচিত।


** ইফতারি হতে হবে লাইট মিল কিংবা  অল্প পরিমাণ খাবার তারপর মাগরিবের নামাজ পড়ে রাতের খাবার খেয়ে নেয়া ভাল।  সম্ভব হলে তারাবীর নামাজের আগেই খেয়ে নিতে হবে।তাহলে খাবারের পরে কিছুক্ষণ হাঁটাহাঁটি করে নামাজ পড়তে গেলে নামাজের সময় এক প্রকার ব্যায়াম হয়ে যাবে এবং সেটা খাবার পরিপাকের ক্ষেত্রে সহায়ক সেই সাথে এসিডিটি হবার ঝুঁকি কমে যাবে।


** অবশ্যই রোজার মাসে এসিডিটি থেকে বাঁচার জন্য রাতের খাবার কিংবা সেহরি উভয়ক্ষেত্রে শোয়ার ১ ঘন্টা আগে খাবার শেষ করতে হবে এবং খেয়ে অবশ্যই কিছুক্ষণ হাঁটাহাঁটি করে তারপর ঘুমাতে হবে।অন্যথায় এসিডের ব্যাক ফ্লো হয়ে GERD এর মত রোগ হতে পারে।


যাদের পূর্ব থেকেই এসিডিটি কিংবা গ্যাস্ট্রিকের  সমস্যা রয়েছে, তাদের করণীয় কী?


মূলত যাদের এসিডিটির সমস্যা কিংবা গ্যাস্ট্রিক রোগ রয়েছে  তারা গ্যাস্ট্রিক এর ঔষধ খেতে পারেন চিকিৎসকের পরামর্শক্রমে এবং রোযা রাখতে পারবেন আর সাথে সাথে ওপরের নিয়মগুলি মেনে চলতে হবে।


গ্যাস্ট্রিক এর কয়েক ধরনের ঔষধ রয়েছে তার মধ্যে এন্টাসিড কিংবা ল্যান্সোপ্রাজল ক্যাপসুল খাওয়া যেতে পারে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী।


এন্টাসিড প্লাস সিরাপ সন্ধ্যায় খাবারের পরে খাওয়া যায় আর ল্যান্সোপ্রাজল ক্যাপসুল ভোর রাত্রে খেলে উপকার পাওয়া যায়। ল্যান্সোপ্রাজল এর কার্যকারীতা দীর্ঘসময় থাকে।


তথাপি মেডিসিন নেওয়ার পরেও যদি কারো রোজা রাখতে বেশি কষ্ট হয় অথবা যদি প্রচণ্ড বুকে ব্যাথা উঠে তাহলে তার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করে  রোজা ভঙ্গ করার সুযোগ রয়েছে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com