ফখরুল জামিন আবেদন আইন অনুযায়ী নিষ্পত্তির নির্দেশ বহাল
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২৩, ২২:১৫
ফখরুল জামিন আবেদন আইন অনুযায়ী নিষ্পত্তির নির্দেশ বহাল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পৃথক ১০ মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন আবেদন গ্রহণ ও আইন অনুযায়ী নিষ্পত্তি করতে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছে চেম্বার আদালত। একইসঙ্গে এ বিষয়ে শুনানির জন্য আগামী ১৫ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। ওইদিন আপিল বিভাগে এ বিষয়ে শুনানি হবে।


২১ ডিসেম্বর, বৃহস্পতিবার হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন শুনানি শেষে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম. এনায়েতুর রহিম এ আদেশ দেন।


আদালতে চেম্বার বিচারপতি বলেন, রিটে হাইকোর্ট এভাবে আদেশ দিতে পারে কি না- এমন প্রশ্নে বিষয়টি পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করা হচ্ছে। ১৫ জানুয়ারির কার্যতালিকায় ১০ নম্বরের পর বিষয়টি থাকবে। জামিন আবেদন দাখিল করলে (মির্জা ফখরুল) তা আইন অনুযায়ী নিষ্পত্তি করবে। রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলা হলো।


২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিন প্রধান বিচারপতির বাসভবনে হামলার মামলায় ২৯ অক্টোবর গ্রেপ্তার দেখিয়ে মির্জা ফখরুলকে আদালতে হাজির করা হয়। শুনানি শেষে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর আদেশ দেন।


রাজধানীর নয়াপল্টনে ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে রাজধানীর রমনা ও পল্টন থানায় পৃথক ১১টি মামলা করা হয়। এর মধ্যে প্রধান বিচারপতির বাসভবনে হামলা মামলায় মির্জা ফখরুলকে জামিন দেয়ার প্রশ্নে রুল জারি করেছে হাইকোর্ট। বাকি ১০টি মামলায় তার জামিন আবেদন করা হয়। কিন্তু ১২ ডিসেম্বর ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালত তা গ্রহণ করেনি।


এ অবস্থায় ১০ মামলায় জামিন আবেদন গ্রহণ করে তা নিষ্পত্তির নির্দেশনা চেয়ে ১৪ ডিসেম্বর হাইকোর্টে রিট করেন মির্জা ফখরুল।


রিটে ১০টি মামলার মধ্যে পল্টন থানার ৭টি ও রমনা থানার তিনটির উল্লেখ রয়েছে। মামলাগুলো ঢাকার সিএমএম আদালতে বিচারাধীন। এসব মামলায় তার জামিন আবেদন করা হয়, যা ১২ ডিসেম্বর নিম্ন আদালত গ্রহণ করেনি বলে রিটে উল্লেখ করা হয়।


এই রিট আবেদনের পরদিন অপর একটি মামলায় মির্জা ফখরুলকে গ্রেফতার দেখানো হয়।


পরে এই রিটের ওপর ১৮ ডিসেম্বর হাইকোর্টে শুনানি হয়। সেদিন মির্জা ফখরুলের আইনজীবীরা জানান, ১০টির মধ্যে ইতোমধ্যে পল্টন থানার একটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে। অপর নয়টি মামলার ক্ষেত্রে জামিন আবেদন গ্রহণ করে আইন অনুযায়ী তা নিষ্পত্তির নির্দেশনা দেয়ার আরজি জানান তারা। শুনানি নিয়ে আদালত রুলসহ আদেশ দেয়।


হাইকোর্ট রমনা ও পল্টন থানায় করা পৃথক ৯ মামলায় জামিন আবেদন গ্রহণ করে আইন অনুযায়ী তা নিষ্পত্তি করতে ঢাকার সিএমএমকে নির্দেশ দেয়।


হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করে, যা বৃহস্পতিবার আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে।


আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারওয়ার হোসেন ও তুষার কান্তি রায়।


অন্যদিকে মির্জা ফখরুলের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, এ এম মাহবুব উদ্দিন খোকন ও সগীর হোসেন লিওন।


চেম্বার আদালত মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন আবেদন শুনানির জন্য গ্রহণ করে আইন অনুযায়ী নিষ্পত্তির নির্দেশশ দিয়েছে বলে আইনজীবী লিওন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com