বিচারক-আইনজীবীদের রবিবার থেকে কোট-গাউন পরতে হবে
প্রকাশ : ২১ অক্টোবর ২০২৩, ২২:১১
বিচারক-আইনজীবীদের রবিবার থেকে কোট-গাউন পরতে হবে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

তাপমাত্রা কমে আসায় দেশের অধস্তন আদালতের বিচারক ও আইনজীবীদের কালো কোট ও গাউন পরিধানের বাধ্যবাধকতা আরোপ করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন। সম্প্রতি এ বিষয়ে প্রধান বিচারপতির আদেশে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী প্রজ্ঞাপন জারি করেছেন।


সেখানে বলা হয়, অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত ও ট্রাইব্যুনালের বিচারকরা এবং আইনজীবীদের মামলা শুনানিকালে পরিধেয় পোশাক সংক্রান্ত গত ১৩ মে’র দেওয়া বিজ্ঞপ্তির কার্যকারিতা স্থগিত করা হলো।


২২ অক্টোবর, রবিবার থেকে এ বিজ্ঞপ্তি কার্যকর হবে।


তীব্র তাপ প্রবাহের কারণে গত ১১ মে ঢাকা আইনজীবী সমিতিতে এক আইনজীবী শফিকুল হিট স্ট্রোকে মারা যান। এরপরই আলোচনায় আসে গরমে আইনজীবীদের ড্রেস কোডের বিষয়টি। ঢাকা আইনজীবী সমিতিসহ দেশের বিভিন্ন জেলার আইনজীবী সমিতি ড্রেস কোড স্থগিত রাখতে সুপ্রিম কোর্টে চিঠি দেয়।


এর পরিপ্রেক্ষিতে গত ১৩ মে অধস্তন আদালতে শুনানির সময় আইনজীবী-বিচারকদের কালো কোট ও গাউন পরিধানের বাধ্যবাধকতা তুলে দেন প্রধান বিচারপতি। এসময় কালো টাই কিংবা সাদা ব্যান্ড ব্যবহার করলেই হতো।


সুপ্রিম কোর্ট প্রশাসনের এ প্রজ্ঞাপনের ফলে দীর্ঘ পাঁচ মাস পর কালো কোট ও গাউনে ফিরে যাচ্ছেন বিচারিক আদালতের বিচারক ও আইনজীবীরা।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com