শিরোনাম
ব্রাজিলের কারাগারে ভয়াবহ দাঙ্গা, নিহত ৫২
প্রকাশ : ৩০ জুলাই ২০১৯, ০৯:০১
ব্রাজিলের কারাগারে ভয়াবহ দাঙ্গা, নিহত ৫২
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর ব্রাজিলের পারা জেলার একটি কারাগারে কয়েদিদের দুই গ্রুপের মধ্যে পাঁচ ঘণ্টা ধরে চলা ভয়াবহ দাঙ্গায় অন্তত ৫২ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ১৬ জনকে মুণ্ডচ্ছেদ করে হত্যা করা হয়েছে।


সোমবার (২৯ জুলাই) স্থানীয় সময় সকাল ৭টায় নাস্তা সরবরাহের সময় আলতামিরা কারাগারটিতে এ দাঙ্গার ঘটনা ঘটে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর দিয়েছে।


কারা কর্তৃপক্ষ জানিয়েছে, কারাগারের ভেতরের এক ভবনের কয়েদিরা অপর ভবনের কয়েদিদের ওপর হামলা চালায়। এ ঘটনায় কারাগারের ভেতর থেকে অন্তত ১৬ জনের মাথাকাটা লাশ পাওয়া গেছে।


এদিকে সংঘর্ষের একপর্যায়ে কয়েদিরা কারাগারের একটি অংশে আগুন ধরিয়ে দেয়। এতে অনেকে শ্বাসরুদ্ধ হয়ে মারা গেছে। তবে কাগারের দাঙ্গা সৃষ্টিকারী গ্রুপগুলোর নাম প্রকাশ করেনি দেশটির কারা কর্মকর্তারা।


ব্রাজিলের সংবাদমাধ্যম জি১ জানিয়েছে, কারাগারটির ধারণক্ষমতা ২০০ হলেও সেখানে বন্দি ছিল ৩১১ জন।


গত তিন দশক ধরে ব্রাজিলে জেলবন্দির সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। বর্তমানে এ দেশের কারাগারে বন্দি রয়েছেন প্রায় সাড়ে সাত লাখ অপরাধী। যা বিশ্বের তৃতীয় সর্বোচ্চ। বন্দিদের মধ্যে তৈরি হয়েছে নানা গোষ্ঠী। যারা প্রায়ই সংঘর্ষে লিপ্ত হয়। ফলে বহু বন্দি নিয়মিত প্রাণ হারায়।


২০১৭ সালের জানুয়ারিতে ব্রাজিলের কয়েকটি কারাগারে তিন সপ্তাহের কারাদাঙ্গায় নিহত হয় প্রায় ১৫০ বন্দি । গত মে মাসে চারটি কারাগারে এক দিনের দাঙ্গায় নিহত হয় ৪০ জন। সূত্র: বিবিসি।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com