শিরোনাম
এবার মুখোমুখি ইরান-অস্ট্রেলিয়া
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৯, ১৮:৫৭
এবার মুখোমুখি ইরান-অস্ট্রেলিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অস্ট্রেলিয়ার সাথে চরম উত্তেজনা দেখা দিয়েছে ইরানের। গুপ্তচরবৃত্তি চালানোর অভিযোগে এক অস্ট্রেলীয় নাগরিককে ইরান কারাদণ্ড দেয়ার পর এই উত্তেজনা দেখা দেয়।খবর ফার্স নিউজের।


রবিবার (২৯ডিসেম্বর) ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, অস্ট্রেলিয়ার রাজনৈতিক চাপের কাছে ইরান কখনই নতি স্বীকার করবে না।অস্ট্রেলিয়ার নাগরিক কাইলি মুর গিলবার্টকে ইরানের আইন অনুযায়ী কারাদণ্ড দেয়া হয়েছেকারাদণ্ডের মেয়াদ শেষ হলে তাকে মুক্তি দেয়া হবে তার আগে নয়।


ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছরের শুরুর দিকে কাইলি মুর গিলবার্টসহ ৩ অস্ট্রেলীয় নাগরিককে গুপ্তচর ভিত্তির অভিযোগে আটক করে তেহরান। আটক অপর দুজন হলেন জুলি কিং ও মার্ক ফার্কিন। ওই দুই ব্যক্তির অপরাধের মাত্রা হালকা হওয়ায় তাদেরকে মুক্তি দেয়া হয়েছে এবং তারা গত অক্টোবরে অস্ট্রেলিয়ায় ফিরে গেছে।


ওই দুই অস্ট্রেলিয় নাগরিক ড্রোন উড়িয়ে ইরানের সামরিক ও নিষিদ্ধ এলাকার ছবি তুলেছিল।তবে গিলবার্ট গুপ্তচরবৃত্তির মতো কঠিন অপরাধে অভিযুক্ত হওয়ার কারণে ইরানের আদালত তাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে।


আব্বাস মুসাভি বলেন, ২০১৭ সালে অস্ট্রেলিয়া সম্পূর্ণ অবৈধভাবে ইরানি নারী নেগার কুদস কানিকে বিনা অভিযোগে ২৭ মাস আটক রেখেছে। ইরান এ ঘটনা ভুলে যায়নি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com