শিরোনাম
ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত
প্রকাশ : ৩০ ডিসেম্বর ২০১৯, ১৯:২৪
ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন জেনারেল বিপিন রাওয়াত। সেনাপ্রধানের পদ থেকে অবসর গ্রহণের একদিন আগে তাকে এ পদে নিয়োগ দেয়া হলো। সোমবার (৩০ডিসেম্বর) বিপিন রাওয়াতকে এ পদে নিয়োগ দেয় মোদি সরকার।


ভারতের সেনা, নৌ ও বিমান বাহিনীর কাজে সমন্বয়ের লক্ষ্যে গত ২৪ ডিসেম্বর নতুন এই পদ সৃষ্টির ঘোষণা দেন মোদি। তখন থেকেই জল্পনা ছিল ৩১ ডিসেম্বরে অবসরে যাওয়ার অপেক্ষায় থাকা সেনাপ্রধান বিপিন রাওয়াতই দেশটির প্রথম প্রতিরক্ষা প্রধান নিয়োগ পেতে যাচ্ছেন।


ভারতের আনন্দবাজার পত্রিকা তাদের এক পতিবেদনে বলেছে, প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ পাওয়ায় সরকারের সঙ্গে সেনাবাহিনীর সংযোগ রক্ষাকারী ‘সিঙ্গেল পয়েন্ট অ্যাডভাইজার’ হলেন বিপিন রাওয়াত। সরকারকে প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে সব ধরনের পরামর্শ দেবেন তিনি।


১৯৯৯ সালের কার্গিল যুদ্ধে ভারতীয় সেনাবাহিনী, বিমানবাহিনী ও নৌবাহিনীর পারদর্শিতা খতিয়ে দেখতে দেশটির তৎকালীন সরকার একটি কমিটি গঠন করেছিল। সেই কমিটি প্রথমবারের মতো তিন বাহিনীর উপদেষ্টা নিয়োগের এই সুপারিশ করেছিল।


চলতি বছর স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন এই পদ সৃষ্টির ঘোষণা দেয়ার পর ২৪ ডিসেম্বর এই পদের যোগ্যতা জানিয়ে বিজ্ঞপ্তি জারি করে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়।


বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারতীয় সামরিক যে কোনো বাহিনীর ‘চার তারকা’ ক্যাটেগরির কর্মকর্তাকে প্রতিরক্ষা প্রধান হিসেবে নিয়োগ দেয়া হবে। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বিপিন রাওয়াতকেই এই পদের দায়িত্ব দেয়া হলো।


ভারতের সশস্ত্র তিন বাহিনীর শীর্ষ পদাধিকারীদের অবসরের বয়স ৬২ বছর। তবে দেশটির নতুন এই পদে অবসরের বয়স বাড়িয়ে ৬৫ বছর করা হয়েছে। অর্থাৎ সেনাবাহিনী থেকে অবসরের পর এই পদে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার চাকরির মেয়াদ আরো তিন বছর বেড়ে যাবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com