শিরোনাম
ভারতে মোদির বিরুদ্ধে এক জোট হচ্ছে বিরোধীদলগুলো
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৯, ১৯:৫৯
ভারতে মোদির বিরুদ্ধে এক জোট হচ্ছে বিরোধীদলগুলো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের বর্তমান ক্ষমতাসীন দল বিজেপির বিরুদ্ধে এক জোট হচ্ছে দেশটির বিরোধীদলগুলো। রবিবার (২৯ডিসেম্বর) পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডের রাজধানী রাঁচিতে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে হেমন্ত সোরেনের শপথ অনুষ্ঠানে তৈরি হয় বিরোধী ঐক্যের ফ্রেম।


অনুষ্ঠানে উপস্তিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমলনাথ। ছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও পি চিদম্বরম, ডিএমকে নেতা এমকে স্ট্যালিন, ডিএমকে নেত্রী কানিমোঝি, শরিক আরজেডি নেতা লালুপ্রসাদ যাদবের পুত্র তেজস্বী যাদবসহ দলের অন্য নেতারা।


ঝাড়খণ্ড বিধানসভায় কংগ্রেস-জেএমএম জোটের কাছে পর্যুদস্ত হয়েছে বিজেপি। জামশেদপুর-পূর্বে হেরেছেন (বিজেপির) খোদ মুখ্যমন্ত্রী রঘুবর দাসও। ২৫টি আসনেই সন্তুষ্ট থাকতে হয়েছে গেরুয়া শিবিরকে। সেখানে বিরোধী জোটে জেএমএম ৩০টি, কংগ্রেস ১৬ এবং আরজেডি ১টি আসন পেয়েছে। জোটের দখলে আসে ৪৭টি আসন। বিজেপি ২০১৪ সালে ৩৭ আসন পেয়ে ক্ষমতায় বসেছিল।


দেশজুড়ে নয়া নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে আন্দোলন-বিক্ষোভের আবহে ঝাড়খণ্ডের এই জয় বিশেষ গুরুত্ব পেয়েছে। এদিন শপথ নেয়ার আগে হেমন্ত বলেন, এই দিনটাকে সংকল্প দিবস হিসেবে দেখছেন তিনি।


সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, বিজেপির শাসনে রাজ্যের আদিবাসী ও সাধারণ মানুষের সঙ্গে যে বঞ্চনা হয়েছে, তা থেকে মানুষকে মুক্তি দেয়ার সংকল্প নিচ্ছেন তিনি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com