শিরোনাম
শব্দের চেয়ে ২৭গুণ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র তৈরি করেছে রাশিয়া
প্রকাশ : ২৯ ডিসেম্বর ২০১৯, ১৬:০১
শব্দের চেয়ে ২৭গুণ ক্ষমতাসম্পন্ন ক্ষেপণাস্ত্র তৈরি করেছে রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শব্দের চেয়ে ২৭গুণ বেশি গতিসম্পন্ন ক্ষেপণাস্ত্র তৈরি করেছে রাশিয়া। শুক্রবার (২৭ডিসেম্বর) ‘অ্যাভনগার্ড’ নামের ওই পারমাণবিক অস্ত্রবাহী হাইপারসনিক ক্ষেপণাস্ত্রটি রাশিয়ার ইউরাল পর্বতে স্থাপন করা হয়েছে। খবর সিএনএনের।


রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেন, রুশ ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় এই প্রথম অ্যাভনগার্ড হাইপারসনিক ক্ষেপণাস্ত্র যুক্ত করা হয়েছে। এটি শব্দের চেয়েও ২৭ গুণ বেশি গতিতে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সক্ষম।


তিনি বলেন, অ্যাভনগার্ডকে এমন প্রযুক্তিতে তৈরি করা হয়েছে, যাতে তা হাইপারসনিক গতিতে বায়ুমণ্ডলের মধ্য দিয়ে দুই হাজার ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা সহ্য করে চলতে পারে। এটিদক্ষিণাঞ্চলীয় ইউরাল পর্বতমালার ওরেনবার্গ অঞ্চলে মোতায়েন করা হয়েছে।


এর আগে, ২০১৮ সালে মার্চে অ্যাভনগার্ড হাইপারসনিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তি আবিষ্কারের ঘোষণা দিয়েছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


এদিকে রাশিয়ার ‘অ্যাভনগার্ড’ যুদ্ধাস্ত্রের ক্ষেত্রে প্রতিরক্ষা নীতিমালা মেনে চলতেছে কিনা তা দেখার দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র।


এ ব্যাপারে রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, গত মাসে মার্কিন প্রতিরক্ষা কমিটির একটি প্রতিনিধি দল অ্যাভনগার্ডকে পরীক্ষা-নিরীক্ষা করেছেন, নতুন পারমাণবিক অস্ত্র চুক্তির সব নীতিমালা মেনে চলা হয়েছে কী না, তারা সেটি যাচাই করে দেখেছেন। এ নিয়ে রাশিয়া উদ্বিগ্ন নয়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com