‘বানর নয়, ঋষিদের থেকে উৎপত্তি মানুষের’
প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ১৮:৪৬
‘বানর নয়, ঋষিদের থেকে উৎপত্তি মানুষের’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডারউইনের ‘বানর থেকে মানুষের উৎপত্তি’ মতবাদ অস্বীকার করে বক্তব্য রেখেছেন ভারতের সাবেক শিক্ষামন্ত্রী সত্যপাল সিং। পাশাপাশি ভারতের সংস্কৃতির প্রতি গুরুত্বআরোপ করে তিনি বলেন, বরং আমরা ঋষিদের সন্তান।


উল্লেখ্য, হিন্দু ধর্ম মতে তপ বা গভীর ধ্যানের সাহায্যে যারা বৈদিক মন্ত্রার্থ বুঝতে পারে তাদের সর্বশক্তিমানের কৃপায় ঋষি বলা যায়।


ভারতের লোকসভায় মানবাধিকার আইনসংক্রান্ত বিল পাসের আলোচনার সময় এমন মন্তব্য করেছেন সত্যপাল সিং। তবে এই মন্তব্যের পরপরই লোকসভার কয়েকজন সদস্য তীব্র প্রতিবাদ জানান।


সত্যপাল সিং বলেন, ভারতীয় সংস্কৃতি মানবাধিকারকে গুরুত্ব দেয় না, এমনকি আমাদের সংস্কৃতিতে মানবাধিকারকর্মী ধারণার কোনো অস্তিত্ব নেই।


সমালোচনা শুরু হলে সত্যপাল সিং বলেন, মানবাধিকার কর্মীদের কাজ সম্পর্কে যারা জানেন না, তারাই কেবল আমার বক্তব্যের সমালোচনা করবেন। আমাদের সংস্কৃতি বলে, মানবাধিকারকর্মীর কোনো দরকারই নেই। কারণ সংস্কৃতি আমাদের সৎ ও ভালো মানুষ হওয়ার কথা বলে।


সন্ত্রাসী, জাতীয়তাবিরোধী ও ধর্ষকদের মানবাধিকার কর্মীরা মদদ দিচ্ছেন বলে অভিযোগও করেন সত্যপাল সিং। এছাড়া মানবাধিকারকর্মীদের বিদেশি সংস্থা অর্থের জোগান দেয় বলে মন্তব্য করেন তিনি।


তবে নানা বিতর্ক সত্ত্বেও ভারতের লোকসভায় মানবাধিকার সুরক্ষা বিলটি পাস হয়েছে।


বিবার্তা/লতিফুর/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com