শিরোনাম
অবশেষে খুলল পাকিস্তানের আকাশসীমা, স্বস্তিতে ভারত
প্রকাশ : ১৬ জুলাই ২০১৯, ০৯:৫৭
অবশেষে খুলল পাকিস্তানের আকাশসীমা, স্বস্তিতে ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

নিজেদের আকাশসীমা খুলে দিয়েছে পাকিস্তান। আর এ নিষেধাজ্ঞা তুলে নিয়ে আকাশসীমা খুলে দেয়ায় স্বস্তি এসেছে ভারতের এয়ার ইন্ডিয়াসহ বিভিন্ন বিমান সংস্থায়।


মঙ্গলবার (১৬ জুলাই) সকাল থেকে সব ধরনের বেসামরিক বিমান চলাচল আবারো শুরু হবে।


গত ফেব্রুয়ারিতে পাকিস্তানের বালাকোটে অভিযানের পর নিজেদের আকাশসীমা বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। ফলে পাকিস্তানের আকাশসীমায় অধিকাংশ অংশেই ভারতীয় বিমান চলাচলের অনুমতি ছিল না। পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের অনুমতি না থাকায় অনেকদিন ধরেই এয়ার ইন্ডিয়ার আন্তর্জাতিক ফ্লাইটগুলো ভিন্ন রুট ব্যবহার করে চলাচল করছিল।


দেশটির সংবাদ মাধ্যম পিটিআই সূত্রে জানা গেছে, পাকিস্তান সব এয়ারলাইন্সের বিমানকে তাদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে। (স্থানীয় সময় সোমবার) ১২টা ৪১ মিনিট থেকেই পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করা যাবে।


১৪ ফেব্রুয়ারি ভারতের পুলওয়ামায় হামলার ঘটনাকে কেন্দ্র করে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে অভিযান চালায় ভারতীয় বিমান বাহিনী। এরপর থেকেই নিজেদের আকাশসীমা বন্ধ করে দেয় পাকিস্তান।


ওই অভিযানের পর ভারত থেকে ইউরোপ এবং যুক্তরাষ্ট্রগামী এয়ার ইন্ডিয়ার অনেক আন্তর্জাতিক ফ্লাইট ভিন্ন রুটের মাধ্যমে পরিচালিত হয়েছে বা অনেক ফ্লাইট বাতিলও করা হয়েছে।


এদিকে পাকিস্তানের আকাশসীমা বন্ধ থাকায় ২ জুলাই পর্যন্ত ভারতের রাষ্ট্র আয়ত্ত বিভিন্ন বিমান সংস্থার ৪৯১ কোটি রুপি ক্ষতি হয়েছে। এছাড়া বেসরকারি বিমানসংস্থা স্পাইসজেট, ইন্ডিগো এবং গোএয়ারের ক্ষতি হয়েছে যথাক্রমে ৩০ কোটি ৭৩ লাখ, ২৫ কোটি এক লাখ এবং ২ কোটি এক লাখ রুপি। সূত্র : পিটিআই।


বিবার্তা/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com