শিরোনাম
ইসরাইলি ক্ষেপণান্ত্রের ব্যর্থতায় ভারতের চুক্তি বাতিল
প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ০৯:৩৩
ইসরাইলি ক্ষেপণান্ত্রের ব্যর্থতায় ভারতের চুক্তি বাতিল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইলের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হয়েছে বলে দেশটির সাথে পাঁচ বিলিয়ন ডলারের অস্ত্র ক্রয়ের চুক্তি বাতিল করেছে ভারত। একজন মানুষের পক্ষে সহজে বহনযোগ্য ট্যাংকবিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র নির্মাণ করবে ইসরাইল এমনটি কথা ছিল। তবে তাদের তৈরি অস্ত্র পরীক্ষায় উত্তীর্ণ করতে পারেনি।


জানা যায়, গত বছর ইসরাইলের স্পাইক অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইলের (এটিজিএম) পরীক্ষা চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী। কিন্তু পরীক্ষায় পাশ করতে পারেনি ইসরাইলি ট্যাংক।


জানা যায়, গেল গ্রীষ্মের ঐ পরীক্ষার সময় বিভিন্ন ক্ষেত্রে ঐ ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা ব্যর্থ হয়েছে। এতে ৩২১টি লাঞ্চার, আট হাজার ৩৫৬টি ক্ষেপণাস্ত্র ও ১৫টি সিমিউলেটর ক্রয় চুক্তি বাতিল করা হয়েছে।


ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) দেশীয়ভাবে অস্ত্র উৎপাদনের প্রতি জোর দিয়েছে। তারা ২০২০ সাল নাগাদ একজন মানুষের পক্ষে বহনীয় তৃতীয় প্রজন্মের ট্যাংকবিধ্বংসী গাইডেড ক্ষেপণাস্ত্র নির্মাণের প্রত্যয়ের কথা জানিয়েছে।


উল্লেখ্য, ২০১৮ সালের ফেব্রুয়ারিতে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল এটিজিএম ব্যবস্থার প্রযুক্তি হস্তান্তরের কোনো প্রয়োজন নেই। তখনকার প্রতিরক্ষামন্ত্রী মনোহার পারিকরের গঠন করা একটি বিশেষজ্ঞ প্যানেলের সুপারিশে এ সিদ্ধান্ত নেয়া হয়েছিল। পরবর্তী সময়ে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর নয়াদিল্লি সফরের সময় তাকে বিষয়টি জানানো হয়। চলতি বছরের মার্চে ভারতের ন্যাগ এটিজিএমের সফল পরীক্ষা হয়েছে। সূত্র: স্পুটনিক


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com