লিবিয়ায় খলিফা হাফতারকে হামলা বন্ধের আহবান এরদোগানের
প্রকাশ : ০৬ জুলাই ২০১৯, ১২:০৭
লিবিয়ায় খলিফা হাফতারকে হামলা বন্ধের আহবান এরদোগানের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান শুক্রবার লিবিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতকালে বিদ্রোহী নেতা খলিফা হাফতারের বাহিনীর ‘বেআইনি হামলা’ বন্ধের আহবান জানিয়েছেন।


দেশটির প্রেসিডেন্ট কার্যালয়ের এক বিবৃতিতে একথা বলা হয়, তুরস্কের প্রেসিডেন্ট আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে তার সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন এবং হাফতারের বাহিনীর অবৈধ হামলা বন্ধের আহবান জানান।


এরদোগান শুক্রবার সকালে ইস্তাম্বুলে লিবিয়ার প্রধানমন্ত্রী ফয়েজ আল-সারাজের সঙ্গে সাক্ষাত করেন।


তুরস্কের নেতা সরাজকে বলেন, লিবিয়ার শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করার ব্যাপারে দেশটির প্রতি আঙ্কারার সমর্থন রয়েছে।


লিবিয়ার পূর্ব ও দক্ষিণাঞ্চল নিয়ন্ত্রণকারী হাফতারের বাহিনী সরকারের কাছ থেকে রাজধানীর দখল নিতে এপ্রিলের শুরুর দিকে অভিযান শুরু করে। গত মাসে হাফতার তুরস্কের বিভিন্ন কোম্পানি লক্ষ্য করে হামলা চালানোর এবং তুর্কি নাগরিকদের গ্রেফতারের নির্দেশ দেন। লিবীয় সরকার সমর্থিত বাহিনীর কাছে গুরুত্বপূর্ণ একটি শহরের নিয়ন্ত্রণ হারানোর পর তিনি এমন নির্দেশ দেন।


এ নেতার সামরিক বাহিনীর সদস্যরা তুরস্কের ছয় সৈন্যকে আটক করলেও এ সপ্তাহের গোড়ার দিকে তাদের ছেড়ে দেয়া হয়। তাদেরকে ছেড়ে না দিলে এর প্রতিশোধ নেয়া হবে তুরস্কের এমন অঙ্গীকার ব্যক্তের পর তাদেরকে মুক্তি দেয়া হয়।


হাফতার হচ্ছেন একজন অবসরপ্রাপ্ত জেনারেল। তিনি বিদ্রোহে অংশ নিলেও ২০১৪ সালের মে মাসে তিনি দেশটির জঙ্গি দমনে তার অভিযান শুরু করেন। আর এসব জঙ্গিকে তিনি ‘সন্ত্রাসী’ হিসেবে আখ্যায়িত করেন। সূত্র: এএফপি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com