পুনর্নির্বাচিত হলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো
প্রকাশ : ২১ মে ২০১৯, ১২:২৪
পুনর্নির্বাচিত হলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জোকো উইদাদো পুনরায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। গত মাসে অনুষ্ঠিত নির্বাচনে তিনি সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে (৬৭) পরাজিত করেন।


সংহিস বিক্ষোভের আশঙ্কায় নির্ধারিত তারিখের একদিন আগে মঙ্গলবার সকালে এই ফল ঘোষণা করা হয়।


বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, দেশটির রাজধানী জাকার্তায় প্রায় ৩২ হাজার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে।


প্রাবোও নির্বাচনের এই ফলাফলকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে যাবেন কি না, এখনো তিনি নিশ্চত নন। এর আগে নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ এনে চূড়ান্ত ফল ঘোষণা আগে রাস্তায় রাস্তায় বিক্ষোভ প্রতিবাদ হতে পারে বলে হুঁশিয়ার করেছিলেন তিনি।


২০১৪ সালের নির্বাচনেও উইদোদোর কাছে পরাজিত হয়ে আদালতে চ্যালেঞ্জ জানানপ্রাবোও এবং সেখানেও তিনি হেরে যান।


নির্বাচন কমিশন জানিয়েছে, ১৭ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে উইদোদো ৫৫ দশমিক পাঁচ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন, প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রাবোও পেয়েছেন ৪৪ দশমিক পাঁচ শতাংশ ভোট।


প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি একইদিন জাতীয় ও স্থানীয় পরিষদের নির্বাচনও অনুষ্ঠিত হয়। ভোটাররা ২০ হাজার স্থানীয় ও জাতীয় আইনপ্রণেতাকেও বেছে নিয়েছেন।


স্বাধীন পর্যবেক্ষকরা ১৭ এপ্রিলের ওই নির্বাচন অবাধ ও সুষ্ঠ ছিল বলে মত দিয়েছেন। তবে নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফলে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছেন সুবিয়ান্তোর প্রচারণা দলের সদস্য আজিস সুবেক্তি। তিনি বলেন, এই অবিচার, জালিয়াতি, মিথ্যা এবং গণতন্ত্র বিরোধী কর্মকাণ্ড আমরা ছেড়ে দেব না।


ফল ঘোষণাকে কেন্দ্র করে সব পক্ষকে শান্ত থাকার আহবান জানিয়েছে কর্তৃপক্ষ। সতর্কতার অংশ হিসেবে নির্বাচন কমিশন কার্যালয়ের সামনে মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনী। তাদের সঙ্গে রয়েছে কাঁটা তারের বেড়া ও জলকামান।


বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়ার জনসংখ্যা ২৬ কোটিরও বেশি। ১৭ এপ্রিল অনুষ্ঠিত নির্বাচনে ৮ লাখেরও বেশি কেন্দ্রে ১৯ কোটি ৩০ লাখ নিবন্ধিত ভোটারের মধ্যে প্রায় ৮০ ভাগ মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।


খুব সাধারণভাবে রাজনৈতিক জীবন শুরু করা ৫৭ বছর বয়সী উইদোদো এবারের প্রচারের সময়ও তার ‘গণমানুষের লোক’ ভাবমূর্তির ওপরই জোর দিয়েছেন। ২০১২ সালে জাকার্তার গভর্নর নির্বাচিত হয়ে তিনি আন্তর্জাতিকভাবে পরিচিত হয়ে ওঠেন।


প্রথম মেয়াদে তার নেতৃত্বে ইন্দোনেশিয়ার অর্থনীতি স্থিতিশীলতা বজায় রেখে ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com