শিরোনাম
যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ফিলিস্তিনের ‘আত্মসমর্পণ’
প্রকাশ : ১৯ মে ২০১৯, ১১:২৭
যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ফিলিস্তিনের ‘আত্মসমর্পণ’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরাইল-ফিলিস্তিনী দ্বন্দ্ব নিরসনে যুক্তরাষ্ট্র যে পরিকল্পনা তৈরি করছে তাকে ‘আত্মসমর্পণ’ বলে অভিহিত করেছেন ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকি।


তিনি বলেছেন, এই পরিকল্পনা একেবারেই গ্রহণযোগ্য নয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যাকে ‘শতবর্ষের সেরা পরিকল্পনা’ বলে বলছেন, তা আসলে ফিলিস্তিনীদের শতবর্ষব্যাপী দুর্ভোগকেই বৈধতা দেবে।


এই পরিকল্পনার বিস্তারিত এখনো জানা যায়নি। তবে ওয়াশিংটন বলছে, আগামী মাসে এটি প্রকাশ করা হবে। ইসরাইল এখনো আনুষ্ঠানিকভাবে এই পরিকল্পনা সম্পর্কে কোনো অবস্থান নেয়নি।


এ মাসের গোড়াতে ট্রাম্পের ঊর্ধ্বতন উপদেষ্টা জ্যারেড কুশনার জানান, প্রস্তাবিত কাঠামোতে দু'পক্ষই লাভবান হবে। তিনি এই শান্তি পরিকল্পনাটির রূপকার। তিনি ট্রাম্পের বড় জামাতা।


তবে এই শান্তি কাঠামোতে তথাকথিত ‘দুই-রাষ্ট্র ভিত্তিক সমাধান’ থাকবে কি না, তা পরিষ্কার নয়। দীর্ঘদিন ধরে আলোচিত ওই পরিকল্পনায় ইসরাইলের পাশাপাশি একটি স্বাধীন ফিলিস্তিনী রাষ্ট্র গঠনের প্রস্তাব রাখা হয়। দুটি রাষ্ট্রই ভাগাভাগি করে জেরুজালেমকে রাজধানী হিসেবে ব্যবহার করবে।


ফিলিস্তিন ও আন্তর্জাতিক সম্প্রদায়ের বেশিরভাগ এই দুই-রাষ্ট্র ভিত্তিক সমাধানের পক্ষে। তবে এই পরিকল্পনা সম্পর্কে ইসরাইলি নেতাদের মনোভাব বেশ শীতল।


লন্ডনে আন্তর্জাতিক সম্পর্কে নিয়ে গবেষণা প্রতিষ্ঠান চ্যাথাম হাউসে এক ভাষণে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ মালকি বলেন, যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন যে ইসরাইলের ঔপনিবেশিক নীতিমালায় সমর্থন দিতে যাচ্ছে তার সব ইঙ্গিত পাওয়া যাচ্ছে।


তিনি বলেন, শান্তি প্রক্রিয়ায় নেতৃত্ব দেয়ার প্রশ্নে বিশ্ব এক বেপরোয়া ড্রাইভারের হাতে পড়েছে। আর কিছু একটা করার বদলে আমরা বসে দেখছি সেই ড্রাইভার গাড়িটিকে খাদে ফেলে দেয় নাকি ফিলিস্তিনি জনগণের ওপর গাড়ি উঠিয়ে দেয়।


ইসরাইল অধিকৃত এলাকাগুলোতে বসতি স্থাপন এবং অন্য তৎপরতাকে ফিলিস্তিনিরা প্রায়ই এক ধরনের ঔপনিবেশিকতা বলে বর্ণনা করে। তবে ইসরাইল একে বরাবরই নাকচ করে।


১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধের পর থেকে ইসরাইল এ পর্যন্ত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে মোট ১৪০টি বসতি নির্মাণ করেছে এবং ছয় লাখ ইহুদি সেখানে ঘরবাড়ি তৈরি করেছে।


ফিলিস্তিনীরা দাবি করে, এই জায়গাগুলো তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের অংশ। আন্তর্জাতিক আইন অনুযায়ীও এই ধরনের বসতি নির্মাণ বেআইনি। কিন্তু ইসরাইল তা মানে না।


মালকি তার ভাষণে বলেন, ট্রাম্প প্রশাসনের পরিকল্পনায় নেই কোনো স্বাধীনতা প্রস্তাব, নেই স্বাধিকারের প্রস্তাব, নেই মুক্তি কিংবা ন্যায়বিচার। যুক্তরাষ্ট্র যদি মনে করে যে এই পরিস্থিতি ইসরাইলের ভবিষ্যতের ওপর এবং ওই অঞ্চলের ওপর কোনো প্রভাব ফেলবে না, তাহলে তারা ভ্রান্ত ধারণার মধ্যে বাস করছে, আমরা নই।


ট্রাম্পের পরিকল্পনার প্রতি ইঙ্গিত করে মালকি আরো বলেন, ফিলিস্তিনিরা কোনোমতেই ওই পরিকল্পনা মেনে নেবে না। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com