রানী দ্বিতীয় এলিজাবেথের ৯৩তম জন্মদিন
প্রকাশ : ২১ এপ্রিল ২০১৯, ১৫:০৯
রানী দ্বিতীয় এলিজাবেথের ৯৩তম জন্মদিন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ তার ৯৩তম জন্মদিন পার করছেন। রবিবার এই দিনটিকে ঘিরে রাজপরিবারে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বয়স্ক এবং দীর্ঘ সময় ধরে সিংহাসনে থাকা রানী তিনি। তার পাঁচটি বিশেষ দিকের কথা পাঠকদের জন্য তুলে ধরা হল-


সবচেয়ে বেশ সময় ধরে সিংহাসনে রানী
ইউকে অফিস অব ন্যাশনাল স্ট্যাটিস্টিকস এর মতে, ব্রিটেনের ৮০ শতাংশেরও বেশি লোক সিংহাসনে অন্য কাউকে দেখেননি। অর্থাৎ অধিকাংশেরই জন্ম রাণীর সিংহাসনে আরোহনের পর। তিনি ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি সিংহাসনে আরোহণ করেন। তিনি উইনস্টন চার্চিলের আমলে সিংহাসনে আসীন হন। এরপর ব্রিটেনের ১৪ জন প্রধানমন্ত্রী তার অধীনে ছিলেন। এই সময়ে ১২ মার্কিন প্রেসিডেন্টের মধ্যে ১১ জন তার অফিসে তার সঙ্গে দেখা করেন। তিনি ৩ হাজার ৫শ’র বেশি বিলে স্বাক্ষর করেন; যা আইনে পরিণত হয়েছে। ব্রিটেনের ইতিহাসে তিনি তার জন্মদিন পর্যন্ত যে কোনো রাজা বা রানীর চেয়ে ১১ বছর চার মাস বেশি সিংহাসনে আরোহণ করে আছেন।


রানীর জন্ম
রানী ১৯২৬ সালের ২১ এপ্রিল লন্ডনের মেফেয়ার এলাকার ১৭ ব্রুটন স্ট্রিটে জন্মগ্রহণ করেন। জুন মাসের দ্বিতীয় শনিবার তার আরো একটি জন্মদিন রয়েছে যা আনুষ্ঠানিকভাবে পালিত হয়। ১৭৪৮ সালে রাজা দ্বিতীয় জর্জ এই জোড়া জন্মদিনের রীতি শুরু করেন। কারণ তিনি গ্রীষ্মকালে জন্মদিন পালন করতে চেয়েছিলেন।


পোষা প্রাণী
রানী দ্বিতীয় এলিজাবেথের পশুপ্রীতি রয়েছে। তিনি ঘোড়া ও কুকুর খুব পছন্দ করেন। তার ৩০টির বেশি কুকুর রয়েছে। ১৯৫২ সালে রানীর বাবা রাজা ষষ্ঠ জর্জ মারা যাবার পর তিনি উত্তরাধিকার সূত্রে বেশ কয়েকটি রেসের ঘোড়ার মালিকানা লাভ করেন। তার ঘোড়াগুলো ১ হাজার ৬শ’র বেশি রেসে জয়লাভ করে। ৯৩ বছর বয়সী রানীর একটি হাতি, একটি ব্ল্যাক জাগুয়ার ও কুমির রয়েছে। এগুলো সব উপহার। এগুলোকে চিড়িয়াখানায় রাখা হয়েছে।


কর
রানীর ওপর যদিও কর বা রাজস্ব দেয়ার আইনগত বাধ্যবাধকতা নেই। তবুও রাণী দ্বিতীয় এলিজাবেথ ১৯৯২ সাল থেকে স্বেচ্ছায় আয়কর দিচ্ছেন।


প্রযুক্তি
রানী দ্বিতীয় এলিজাবেথ ঐতিহ্যের অনুসারী হলেও তিনি প্রযুক্তির উন্নয়নের সাথেও ভালোই তাল মিলিয়ে চলতে পছন্দ করেন। রাণী ১৯৭৬ সালে প্রথম ইমেইল বার্তা পাঠান, ২০১৪ সালে প্রথম টুইট এবং গতমাসে প্রথম ইন্সট্রগ্রামে পোস্ট করেন। খবর: এএফপি, বাসস।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com