শিরোনাম
নতুন করে হামলার পরিকল্পনা করছে ভারত: দাবি পাকিস্তানের
প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৯, ১৪:০৯
নতুন করে হামলার পরিকল্পনা করছে ভারত: দাবি পাকিস্তানের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত নতুন করে পাকিস্তানের অভ্যন্তরে হামলা চালানো ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছে পাকিস্তান। তাদের দাবি, তাদের কাছে নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্য রয়েছে যে এই মাসে ভারত আবারো পাকিস্তানে হামলা চালাবে।


পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশী রবিবার এ কথা বলেছেন।


তিনি বলেন, পাকিস্তানের উপর আক্রমণের একটা আশঙ্কা রয়েছে। আমাদের কাছে যে তথ্য রয়েছ সেই অনুযায়ী এই হামলা এপ্রিলের ১৬ থেকে ২০ তারিখের মধ্যে যে কোনো সময়ে হতে পারে।


নিজ শহর মুলতানে এক সংবাদ সম্মেলনে কোরেশী বলেছেন, নির্ভরযোগ্য গোয়েন্দা সূত্র থেকে জানা গেছে, ভারত অভিযানের নয়া ছক কষছে। ফের একটা বিপর্যয় হতে চলেছে...পাকিস্তানের ক্ষতি করার উদ্দেশ্যে নিয়েই এগোচ্ছে ভারত। ইসলামাবাদের উপরে কূটনৈতিক চাপ বাড়িয়ে তোলাও তাদের লক্ষ্য।


তিনি আরো বলেন, যদি এটা হয়, এই অঞ্চলে শান্তি এবং স্থিতিশীলতার উপরে প্রভাব পড়বে। অভিযানের প্রস্তুতিও শুরু হয়ে গেছে ইতোমধ্যেই।


তবে সেই অভিযানের দিন সম্পর্কে তিনি এত নিশ্চিত হয়ে কী ভাবে জানাচ্ছেন, তা নিয়ে মন্তব্য করতে চাননি কোরেশী। শুধু বলেছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এই তথ্য প্রকাশ্যে আনতে বলেছেন, তাই সংবাদমাধ্যমে বিষয়টি জানানো হচ্ছে।


ভারতের হামলার পরিকল্পনার বিষয়ে প্রতিবাদ জানাতে পাকিস্তান ইতোমধ্যেই সেদেশে ভারতের হাই কমিশনারকে ডেকে পাঠিয়েছে।


এদিকে এর প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেছেন, পাকিস্তান 'যুদ্ধ বিষয়ক হিস্টিরিয়ায়' ভুগছে। পাকিস্তান পরিষ্কারভাবে এই অঞ্চলে যুদ্ধ ভীতি তৈরি করতে চায়।


তিনি বরং পাকিস্তানের বিরুদ্ধে উল্টো অভিযোগ করে বলেন, এই লোক দেখানো বিষয়টি দিয়ে পাকিস্তান তার দেশের জঙ্গিদের ভারতে সন্ত্রাসী হামলা চালানোর আহবান জানাচ্ছে।


ভারত বহুদিন ধরে অভিযোগ করে আসছে যে পাকিস্তান সেদেশে জইশ-ই-মোহাম্মদ জঙ্গি গোষ্ঠীর সদস্যদের আশ্রয় দিয়ে আসছে, যাদের পুলওয়ামায় জঙ্গি হামলার জন্য দায়ী করে ভারত।


১৪ ফেব্রুয়ারি সিআরপির কনভয়ে আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামার ৪৯ জন জওয়ান নিহত হন। হামলার পিছনে পাক জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মহম্মদের হাত রয়েছে, এই তথ্য প্রকাশ্যে আসার পরে ভারত-পাকিস্তানের মধ্যে ফের উত্তেজনা বাড়ে।


পুলওয়ামার জবাবে ভারতীয় বায়ুসেনা ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে জইশের প্রশিক্ষণ শিবিরে অভিযান চালানোর দাবি করে। তারপরের দিন, ২৭ ফেব্রুয়ারি পাক বায়ুসেনা আকাশপথে পাল্টা হামলা চালিয়ে ভারতীয় মিগ-২১ বিমান নামায় এবং পাক প্রশাসনের হাতে ধরা পড়েন ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমান। ১ মার্চ অভিনন্দনকে ভারতের হাতে তুলে দেয়া হলেও দু’দেশের মধ্যে উত্তাপ কমেনি। সূত্র: বিবিসি ও আনন্দবাজার


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com