শিরোনাম
গোলান মালভূমির ওপর ইসরাইলের সার্বভৌমত্বকে ট্রাম্পের স্বীকৃতি
প্রকাশ : ২৬ মার্চ ২০১৯, ০৯:২৫
গোলান মালভূমির ওপর ইসরাইলের সার্বভৌমত্বকে ট্রাম্পের স্বীকৃতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অধিকৃত গোলান মালভূমির ওপর ইসরাইলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দিয়ে এক ঘোষণায় স্বাক্ষর করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় ইসরায়েল এই জায়গাটি সিরিয়ার কাছ থেকে দখল করে নিয়েছিল।


হোয়াইট হাউসে ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এবং ট্রাম্পের উপদেষ্টা ও জামাতা জারেড কুশনারের উপস্থিতিতে এ সংক্রান্ত ঘোষণাপত্রে স্বাক্ষর করেন তিনি।


মার্কিন পররাষ্ট্রনীতিতে এটা এক বিরাট পরিবর্তন। জাতিসংঘসহ আন্তর্জাতিক মহল কখনই এর স্বীকৃতি দেয়নি। দশকের পর দশক ধরে যুক্তরাষ্ট্র এবং বিশ্বের অন্য দেশগুলোও ইসরাইলের এই দখলদারিত্বকে প্রত্যাখ্যান করেছিল।


কিন্তু গত বৃহস্পতিবার ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, আমেরিকা জেনেছে গোলান ইসরাইলের সার্বভৌম। আর এ কারণেই গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়া উচিত। ৫২ বছর পর গোলান মালভূমিতে ইসরাইলের সার্বভৌমত্বে স্বীকৃতি দেয়ার এখনই সময়।


ট্রাম্প প্রশাসন মনে করে, ইসরাইলকে আক্রমণ করার জন্য ইরান ঘাঁটি হিসেবে সিরিয়াকে ব্যবহার করছে এবং গোলান হচ্ছে সেই প্রয়াসের 'ফ্রন্ট লাইন'।


আন্তর্জাতিক আইন অনুযায়ীও এটা এক গুরুতর প্রশ্ন তুলেছে। কারণ এ স্বীকৃতির মাধ্যমে ট্রাম্প কার্যত গোলানে ইসরাইলের দখলদারিকেই অনুমোদন দিয়ে দিলেন।


বিশ্লেষকরা বলছেন, তাহলে এখন রাশিয়ার ক্রিমিয়া দখলকে ট্রাম্প কোন যুক্তিতে সমালাচনা করবেন?



আরো উদ্বেগের বিষয় হলো, ফিলিস্তিন-ইসরাইল শান্তি প্রক্রিয়ার সমর্থকরা আশংকা করছেন গোলানের ওপর ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি এখন পশ্চিম তীরকেও ইসরাইলের অংশে পরিণত করার পথ সুগম করতে পারে।


ট্রাম্পের ওই ঘোষণায় জাতিসংঘ মানবাধিকার কমিশন, ইউরোপীয় ইউনিয়ন, ইরান, সিরিয়া, তুরস্ক, ফ্রান্সসহ বিশ্বের বিভিন্ন দেশ নিন্দা জানিয়েছে।


সিরিয়া জানিয়েছে, ট্রাম্পের মন্তব্য ইসরাইলের প্রতি যুক্তরাষ্ট্রের অন্ধ পক্ষপাতের প্রমাণ। কিন্তু তার এ মন্তব্যে গোলান মালভূমির প্রকৃত বাস্তবতার পরিবর্তন ঘটবে না। অঞ্চলটি অতীতেও সিরিয়ার আরবদের ছিল, ভবিষ্যতেও থাকবে।


ইরানের পার্লামেন্ট স্পিকার ড. আলী লারিজানি ট্রাম্পের বক্তব্যের প্রতিক্রিয়ায় বলেন, গোলান মালভূমি নিয়ে ট্রাম্পের বক্তব্য আন্তর্জাতিক আইন ও মানবিক মূল্যবোধের পরিপন্থি। বিশ্বমতের বিরুদ্ধে ট্রাম্পের এই অবস্থান গ্রহণকে মধ্যপ্রাচ্যের নিরাপত্তা, শান্তি ও স্থিতিশীলতার জন্য বিপজ্জনক।


লারিজানি মধ্যপ্রাচ্যে আরেকটি বিপর্যয় রোধ করার জন্য উপযুক্ত ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সমাজ ও আন্তঃসংসদীয় ইউনিয়নের প্রতি আহবান জানান।


গোলান মালভুমি কেন এত গুরুত্বপূর্ণ?


দক্ষিণ-পশ্চিম সিরিয়ার একটি পাথুরে মালভূমি হচ্ছে এই গোলান। জায়গাটা বেশি বড় নয়, কিন্তু এর কৌশলগত গুরুত্ব অপরিসীম। গোলান মালভুমি থেকে মাত্র ৪০ মাইল দূরে সিরিয়ার রাজধানী দামেস্ক শহর এবং দক্ষিণ সিরিয়ার একটি বড় অংশ স্পষ্ট দেখা যায়।


সিরিয়ান সেনাবাহিনীর গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য এটা এক আদর্শ জায়গা। তাছাড়া পার্বত্য এলাকা বলে সিরিয়ার সেনাবাহিনীর কোনো সম্ভাব্য আক্রমণের পথে এটা একটা চমৎকার প্রাকৃতিক বাধা হিসেবে কাজ করে।


এছাড়া এটি প্রাকৃতিক পানির উৎস। গোলান মালভূমি থেকে পানি গড়িয়ে পড়ে জর্ডন নদীতে। এর এটি হচ্ছে ইসরাইলের পানি সরবরাহের এক তৃতীয়াংশের উৎস। তা ছাড়া জায়গাটি উর্বর এবং এখানে ফল ও আঙুরের চাষ হয়, পশুপালন হয়।


১৯৬৭ সালে ইসরায়েল জায়গাটি দখল করার পর এখানকার সিরিয়ান আরব বাসিন্দারা অধিকাংশই পালিয়ে যায়। ১৯৭৩ সালের যুদ্ধে সিরিয়া এটি পুনর্দখল করার চেষ্টা করেও পারেনি। ১৯৭৪ সালে ইসরায়েল সিরিয়া এক যুদ্ধবিরতি হয় আর ১৯৮১ সালে ইসরায়েল গোলানকে নিজের অংশ করে নেয় একতরফাভাবে। তবে এটা কোনো আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি।


এখানে ৩০টিরও বেশি ইসরাইলি বসতি আছে, যাতে ২০ হাজার ইসরাইলি বাস করে। এছাড়াও এখানে বাস করে প্রায় ২০ হাজার সিরিয়ান দ্রুজ সম্প্রদায়ের লোক। সূত্র: বিবিসি ও পার্সটুডে


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com