শিরোনাম
ভারতকে দেয়া জিএসপি সুবিধা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ০৫ মার্চ ২০১৯, ১১:২৯
ভারতকে দেয়া জিএসপি সুবিধা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতকে দেয়া বাণিজ্যিক সুবিধা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। বর্তমানে এই সুবিধার আওতায় বছরে ৫.৬ বিলিয়ন ডলারের পণ্য বিনাশুল্কে যুক্তরাষ্ট্রে রপ্তানি করছে ভারত।


পণ্য রপ্তানিতে অগ্রাধিকারমূলক বাজার সুবিধাই (জিএসপি) এখন প্রত্যাহার করে নিতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের সিদ্ধান্ত ঘোষণা করে মার্কিন কংগ্রেসকে লেখা চিঠিতে তিনি বলেছেন, ভারত এতদিন জেনারালাইসজড সিস্টেম অফ প্রেফারেন্সের (জিএসপি) মধ্যে ছিল। এখন সেটি প্রত্যাহার করে নেয়া হচ্ছে।


ট্রাম্প বলেছেন, ভারত সরকার ও জাতিসংঘের বিভিন্ন বিষয়কে পর্যবেক্ষণ করার পর আমি এই সিদ্ধান্ত নিয়েছি। আমি বুঝতে পেরেছি, ভারত তাদের দেশের বাজারে ব্যবসার ক্ষেত্রে এ ধরনের সুবিধা দেবে না।


ভারত বিশ্বের এই জিএসপি প্রোগ্রাম থেকে সবচেয়ে বেশি উপকৃত দেশগুলোর মধ্যে একটি। আর সেই সুবিধা প্রত্যাহার করা অবশ্যই দিল্লির কাছে একটি বড় ধাক্কা। ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর থেকে ভারতের বিরুদ্ধে এতবড় পদক্ষেপ আগে হয়নি।


পদক্ষেপ নেয়ার ভাবনা প্রকাশ করলেও ট্রাম্প জানিয়েছেন, ভারতও যুক্তরাষ্ট্রকে একই রকম সুযোগ- সুবিধা দেবে কিনা তা খতিয়ে দেখার কাজ চলবে।


যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধার আওতায় থাকা তুরস্কের ক্ষেত্রেও একই পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন মনে করছে, তুরস্ক অর্থনৈতিকভাবে অনেক এগিয়ে যাওয়ার শুল্কমুক্তবাণিজ্যের সুযোগ পাওয়ার যোগ্যতা এখন আর দেশটির নেই।


যুক্তরাষ্ট্রের কংগ্রেস এখন ভারত ও তুরস্ককে এ বিষয়ে নোটিস দেবে। তারপর দুই মাসের মধ্যে জিএসপি সুবিধা বাতিলের সিদ্ধান্ত কার্যকর হবে। সূত্র: এনডিটিভি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com