শিরোনাম
‘বাই বাই’ বলে বৈঠক থেকে বেরিয়ে গেলেন ট্রাম্প
প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৯, ১১:৪৯
‘বাই বাই’ বলে বৈঠক থেকে বেরিয়ে গেলেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র সরকারের চলমান অচলাবস্থা নিরসনে ডেমোক্র্যাট নেতাদের সঙ্গে আলোচনায় বসলেও ক্ষুব্ধ হয়ে এক পর্যায়ে সেখান থেকে বের হয়ে যান দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


দেশটিতে সরকারের আংশিক কার্যক্রম ১৯ দিন ধরে বন্ধ রয়েছে। কেন্দ্রীয় সরকারের কার্যক্রম বন্ধ হয়ে যাওয়ার পর এই প্রথমবার আট লাখের মতো মানুষ এই সপ্তাহে তাদের বেতন পাবে না। দেয়াল নির্মাণে তহবিল জোগাড়ের জন্য গত ২২ ডিসেম্বর থেকে নয়টি সরকারি সংস্থার কার্যক্রম বন্ধ রয়েছে।


মার্কিন প্রতিনিধি পরিষেদের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেট সংখ্যালঘু দলের নেতা চাক শুমার মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ বরাদ্দ না করার ব্যাপারে আগের অবস্থানে অটল থাকলে ট্রাম্প আলোচনা থেকে বের হয়ে যান।


ট্রাম্প এই বৈঠককে তার ভাষায় সময়ের সম্পূর্ণ অপচয় বলে আখ্যায়িত করেছেন। প্রেসিডেন্ট পরে এক টুইটে ডেমোক্র্যাট দলের শীর্ষ নেতাদের ‘বাই বাই’ জানান।


এদিকে বিষয়টি নিয়ে হোয়াইট হাউসের বাইরে দুপক্ষই একে অপরকে দোষারোপ করছে।


পেলোসি বলেছেন, বিপুল সংখ্যক কেন্দ্রীয় কর্মচারীদের বেতন দিতে না পারাটা একইসাথে ট্রাম্পের জন্য আরেকটা ক্ষতি। প্রেসিডেন্টকে মনে হচ্ছে তিনি এই কর্মীদের প্রতি অনুভূতিহীন। ট্রাম্প হয়তবা মনে করছেন যে এই কর্মীরা তাদের বাবার কাছে অর্থ চাইতে পারেন। কিন্তু আসলে তারা পারেন না।


চাক শুমার সাংবাদিকদের জানিয়েছেন, পেলোসি যখন দেয়াল নির্মাণের বিষয়ে অর্থ বরাদ্দে অনুমোদন দিতে রাজি হননি তখনি প্রেসিডেন্ট আলোচনার মাঝখানে উঠে চলে যান।


চাক শুমার বলেন, ট্রাম্প স্পিকারকে জিজ্ঞেস করেন, আপনি কি আমার দেয়াল নির্মাণের ব্যাপারে রাজী আছেন? পেলোসি উত্তর দেন না। এরপর ট্রাম্প উঠে দাঁড়ালেন এবং বললেন তাহলে আমাদের আলোচনা করার কিছু নেই এবং তিনি সেখান থেকে বেরিয়ে গেলেন। ট্রাম্প তখন খুব উত্তেজিত ও ক্ষুব্ধ ছিলেন।


মঙ্গলবার রাতে টেলিভিশনে এক ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প এবং সিনেট ও প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাট দলের নেতাদের সীমান্তে দেয়াল নির্মাণ নিয়ে যে মতবিরোধ রয়েছে সেটা স্পষ্ট হয়।


ট্রাম্প সীমান্ত দেয়াল নির্মাণের বরাদ্দ বাবদ ৫৭০ কোটি ডলার পাশ করাতে চান, যা অত্যন্ত ব্যয়বহুল ও অকার্যকর বলে মনে করছেন ডেমোক্র্যাটরা।


মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সাংবাদিকদের বলেছেন, তিনি হতাশ। কারণ ডেমোক্র্যাটরা ভালো উদ্দেশ্য নিয়ে আলোচনা করতে রাজী ছিল না। আরেক রিপাবলিকান নেতা কেভিন ম্যাককার্থি বলেছেন, তিনি ডেমোক্র্যাট নেতাদের ব্যবহার অস্বস্তিকর মনে করেছেন।


এদিকে নতুন জরিপ বলছে, ৫১ শতাংশ মার্কিন অচলাবস্থার জন্য ট্রাম্পকে দায়ী করেন। তবে রিপাবলিকানদের ৭৭ শতাংশ মেক্সিকো সীমান্তে ট্রাম্পের দেয়াল নির্মাণের পরিকল্পনা সমর্থন করে। সূত্র: বিবিসি


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com