অচলাবস্থা বছরব্যাপী রাখার হুমকি ট্রাম্পের
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০১৯, ১১:৫১
অচলাবস্থা বছরব্যাপী রাখার হুমকি ট্রাম্পের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডেমোক্রেটিক গরিষ্ঠ যুক্তরাষ্ট্রের নতুন প্রতিনিধি পরিষদ বৃহস্পতিবার দু’টি বিল পাস করেছে। আর এই বিল পাসের মধ্যদিয়ে দুই সপ্তাহ ধরে সরকারের আংশিক কার্যক্রম অচল হয়ে পড়ার অবসান ঘটবে।


তবে এতে এখনো সমস্যা রয়ে গেলো যে, এ দুই বিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সীমান্ত দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ দেয়া হয়নি।


মেক্সিকোর সাথে মার্কিন সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রতিনিধি পরিষদ কোনো অর্থ বরাদ্দ না দেয়ায় ট্রাম্প এ বিলে ভেটো দেয়ার হুমকি দিয়েছেন।


তিনি হুমকি দিয়ে বলেছেন, কংগ্রেস মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ না দিলে সরকারের আংশিক অচলাবস্থা বছরব্যাপী রাখতে তিনি প্রস্তুত আছেন।


কংগ্রেস নেতাদের সঙ্গে শুক্রবার বৈঠকের পর ট্রাম্প বলেছেন, তিনি শীর্ষ ডেমোক্র্যাট নেতাদের বলেছেন যে দেয়াল নির্মাণের অর্থ না দেয়া হলে মাসের পর মাস বা বছর ধরে অচলাবস্থা চালিয়ে যাবেন।


তিনি হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেছেন, অবশ্যই আমি এ কথা বলেছি। তবে আমি মনে করি না এমনটি হবে। কিন্তু আমি প্রস্তুত আছি।


বাজেট বিলে কংগ্রেসের অনুমোদনকে পাশ কাটাতে প্রেসিডেন্টের ক্ষমতা ব্যবহার করবেন কিনা, এমন প্রশ্নের জবাবেও নিজের অনড় অবস্থানের ইঙ্গিত দিয়ে ট্রাম্প বলেন, করতে পারি। আমরা জরুরি অবস্থা জারি করে দ্রুত (দেয়াল) নির্মাণ করতে পারি। দেয়াল নির্মাণের সেটি আরেকটি পথ হতে পারে।


বিলটির আওতায় ৮ ফেব্রুয়ারি পর্যন্ত হোমল্যান্ড সিকিউরিটি কার্যক্রমে এবং সেপ্টেম্বর পর্যন্ত অপর কয়েকটি সংস্থার জন্য তহবিল বরাদ্দ দেয়া হবে। ট্রাম্প মেক্সিকোর সাথে মার্কিন সীমান্তে দেয়াল নির্মাণের জন্য অর্থ ছাড়ের দাবি জানান।


এদিকে রিপাবলিক নিয়ন্ত্রিত সিনেট জানিয়েছে, এ বিল বিষয়ে তারা ভোট নাও দিতে পারে।


প্রতিনিধি পরিষদের নতুন স্পিকার বর্ষীয়ান ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসি এ ভোটের আগ মুহূর্তে দৃঢ় কণ্ঠে বলেন, দেয়াল নির্মাণের জন্য কোনো অর্থ বরাদ্দ দেয়া হবে না।


বিলে সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ১৩০ কোটি ডলার এবং অন্যান্য সীমান্ত নিরাপত্তার জন্য ৩০ কোটি ডলার বরাদ্দ দেয়া হয়। কিন্তু ট্রাম্প মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করতে ৫৬০ কোটি ডলার দাবি করেছিলেন। সূত্র: এএফপি ও আল জাজিরা


বিবার্তা/জাকিয়া


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com