ইসরায়েলে আরো অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ৩০ মার্চ ২০২৪, ১৫:৩২
ইসরায়েলে আরো অস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফিলিস্তিনের গাজায় হামলা অব্যাহত রাখতে দখলদার ইসরায়েলকে আরও কয়েক বিলিয়ন ডলার মূল্যের বোমা ও যুদ্ধ বিমান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। নতুন এই প্যাকেজে দুই হাজার পাউন্ডের বেশি বোমা ও ২৫টি এফ-থার্টি ফাইভ/এ যুদ্ধবিমান সরবরাহের অনুমোদন দিয়েছে বাইডেন প্রশাসন।


রাফায় ইসরায়েলের সম্ভাব্য সামরিক অভিযানের বিষয়ে ওয়াশিংটন প্রকাশ্যে উদ্বেগ প্রকাশ করা সত্ত্বেও এই সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের অস্ত্র সরবরাহ প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট অন্তত দুটি সূত্র শুক্রবার এই তথ্য নিশ্চিত করেছে।


সূত্র দুটি মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে বলেছে, যুক্তরাষ্ট্রের নতুন অস্ত্র প্যাকেজের মধ্যে রয়েছে ১৮০০-এমকে৮৪ ২০০০ পাউন্ড ও ৫০০-এমকে৮২ ৫০০ পাউন্ডের বোমা।


ওয়াশিংটন তার দীর্ঘদিনের মিত্র ইসরায়েলকে বার্ষিক সামরিক সহায়তা হিসেবে ৩ দশমিক ৮ বিলিয়ন ডলার দেয়। ইসরায়েলের ক্রমবর্ধমান বোমা হামলা এবং গাজায় স্থল অভিযান ঘিরে আন্তর্জাতিক তীব্র সমালোচনা চলছে। এছাড়া ইসরায়েলে মার্কিন সামরিক সহায়তা হ্রাসের বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের দলের কিছু সদস্য তার প্রতি আহ্বান জানিয়ে আসছেন। এর মাঝেই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইসরায়েলে নতুন করে ওই সামরিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে।


হামাসের সাথে যুদ্ধ শুরুর পর থেকেই ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এবং যুদ্ধের অস্ত্র সরবরাহ করছে মার্কিন যুক্তরাষ্ট্র। ইসরায়েলের প্রতি বাইডেন প্রশাসনের এই ধরনের অবিচল নীতির সমালোচনা করেছেন কিছু ডেমোক্র্যাট দলীয় সদস্য ও আরব আমেরিকান গোষ্ঠী। অস্ত্র সরবরাহের মাধ্যমে প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলকে দায়মুক্তি দিচ্ছেন বলেও অভিযোগ করেছেন তারা।


শুক্রবার বাইডেন স্বীকার করেছেন যে গাজা যুদ্ধ এবং ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থন এবং এর সামরিক আক্রমণের কারণে অনেক আরব আমেরিকান ব্যথিত হয়েছেন। তবে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ক্রমবর্ধমান প্রকাশ্য বিরোধ সত্ত্বেও তিনি ইসরায়েলের প্রতি সমর্থন অব্যাহত রাখার অঙ্গীকার করেছেন।


হোয়াইট হাউস এবং ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাস অস্ত্র অনুমোদনের ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।


চলতি সপ্তাহে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োয়াভ গ্যালান্ট ওয়াশিংটন সফরকালে মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ইসরায়েলের অস্ত্রের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করার পরই অস্ত্র অনুমোদনের এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com