রাশিয়ার ২৬ ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের
প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ১৪:৪৮
রাশিয়ার ২৬ ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের তৈরি ২৮টি ড্রোন দিয়ে পূর্ব, দক্ষিণ ও দক্ষিণপূর্ব ইউক্রেনে আক্রমণ করেছিল রাশিয়া। ইউক্রেনের সেনার দাবি, ২৮টি অ্যাটাক ড্রোনের মধ্যে তারা ২৬টি ড্রোন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে গুলি করে ভূপাতিত করার করেছে।


এই ড্রোনগুলি দিয়ে ওডেসা, খারকিভ, নিপ্রোপেট্রোভস্ক, ঝাপোরিজিয়া অঞ্চলে হামলা করে রাশিয়া।


বৃহস্পতিবার (২৮ মার্চ) ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, ইরান নির্মিত ড্রোনগুলো ইউক্রেনের পূর্বাঞ্চল, দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে ধ্বংস করা হয়েছে।


ঝাপোরিজিয়া গভর্নর টেলিগ্রামে বলেছেন, সেখানকার আঞ্চলিক রাজধানীতে বিধ্বস্ত ড্রোনের ধ্বংসাবশেষের আঘাতে দুই নারী আহত হয়েছেন।


ইউক্রেনের কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়া ক্ষেপণাস্ত্রও ব্যবহার করেছে।


ইউক্রেনের বিমান বাহিনীর প্রধান জানিয়েছেন, ২৮ মার্চ রাতে রাশিয়া ইউক্রেনের উপর মিসাইল হামলা করে। তারা কৃষ্ণসাগর থেকে বেশ কয়েকটি মিসাইল ছোড়ে।


ইউক্রেনের বিমান বাহিনী আরও জানিয়েছে, সারারাত ধরে করা হামলায় ড্রোনের পাশাপাশি ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে রাশিয়ান বাহিনী।


ইউক্রেনের পূর্বাঞ্চলীয় খারকিভ এলাকার প্রসিকিউটররা জানিয়েছেন, বিধ্বস্ত তিনটি ড্রোনের ধ্বংসাবশেষের আঘাতে একটি রেস্তোরাঁ, একটি স্টোর এবং বেশ কয়েকটি অফিস ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।


এদিকে ইউক্রেনের সেনাকে ১০ হাজার কামানের গোলা দেবে জার্মানি। মেজর জেনারেল ক্রিশ্চিয়ান ফ্রয়েডিং ডিডাব্লিউকে বলেছেন, তিনটি পর্যায়ে ইউক্রেনের হাতে এই গোলা তুলে দেয়া হবে। প্রথম পর্যায়ে তাদের ১০ হাজার গোলা তুলে দেয়া হচ্ছে। দ্বিতীয় পর্যায়ে এক লাখ ৮০ হাজার গুলি চেকোস্লোভাকিয়ার মাধ্যমে ইউক্রেনকে দেয়া হবে। পরে বছরের শেষদিকে এক লাখ গোলা-গুলি ইউক্রেনকে দেয়া হবে।


ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী কুলেবা দুইদিনের সফরে ভারতে এসেছেন। শুক্রবার তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে বৈঠক করবেন। তিনি ভারতের উপ জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গেও কথা বলবেন। রাজঘাটে গিয়ে মহত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধাও জানাবেন কুলেবা।


গত সপ্তাহেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ও রাশিয়ার প্রেসিডেন্ট পুটিনের সঙ্গে ফোনে কথা বলেছেন।


রাশিার প্রেসিডেন্ট পুতিন বলেছেন, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র-সহ কোনো ন্যাটো দেশকে আক্রমণ করার কোনো পরিকল্পনা রাশিয়ার নেই। তবে তারা যদি ইউক্রেনকে এফ ১৬ বিমান দেয়, তাহলে রাশিয়া তা ধ্বংস করে দেবে। ওরা এফ১৬ পাবে বলে পাইলটদের প্রশিক্ষণ দিচ্ছে। কিন্তু এফ১৬ পেলেও যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি বদলাবে না।


সূত্র: ডিডাব্লিউ, এপি, এএফপি, রয়টার্স


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com