নৌবাহিনী প্রধানকে বরখাস্ত করল রাশিয়া
প্রকাশ : ২০ মার্চ ২০২৪, ১৭:০৪
নৌবাহিনী প্রধানকে বরখাস্ত করল রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিকোলাই ইয়েভমেনভকে বরখাস্ত করা হয়েছে। ইউক্রেনের আক্রমণে কৃষ্ণসাগরে বারবার যুদ্ধজাহাজ হারানোর কারণেই তাকে বরখাস্ত করা হয়। ইয়েভমেনভের স্থলাভিষিক্ত হয়েছেন অ্যাডমিরাল আলেকজান্ডার মোইসিয়েভ।


আলজাজিরার প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। আরআইএ নভোস্তি নিউজ এজেন্সি অনুসারে, রাশিয়ার উত্তর নৌবহরের প্রাক্তন কমান্ডার মোইসিয়েভ মঙ্গলবার (১৯ মার্চ) একটি আনুষ্ঠানিকভাবে তার নতুন ভূমিকায় নিযুক্ত হন।


আলেকজান্ডার মোইসিয়েভ পূর্বে রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌবহরের কমান্ডার ছিলেন। এই রদবদলটি গত কয়েক মাসে রাশিয়ার সামরিক বাহিনীর উচ্চ পর্যায়ে ঘটা সবচেয়ে বড় পরিবর্তন।


গত বছর সামরিক বাহিনীর প্রধান সের্গেই সুরোভিকিনকে বরখাস্ত করার পর থেকে ৬১ বছর বয়সী মোইসিয়েভের নিয়োগটি রাশিয়ার সামরিক শীর্ষ পদে সবচেয়ে বড় অঘটন।


আলেকজান্ডার মোইসিয়েভের জন্ম কালিনিনগ্রাদ। তিনি পশ্চিম রাশিয়ান ছিটমহলের একটি ফিল্ম কলেজ থেকে স্নাতক হন। কিন্,তু নৌবাহিনীতে তার কর্মজীবন তৈরি করেন। ২৯ বছরেরও বেশি সময় ধরে তিনি পারমাণবিক সাবমেরিনে কাজ করেন।


ইউক্রেনের রুশ আগ্রাসনের দুই বছর পেরিয়ে গেছে। ২০২২ সালের ২৫ ফেব্রুয়ারি ইউক্রেনে স্থল অভিযান শুরু করে রাশিয়া। দীর্ঘ এই সময়ে দুই পক্ষের প্রচুর সেনা হতাহতের শিকার হয়েছেন। মারা গেছেন অনেক বেসামরিকও। তবে এখনো পর্যন্ত যুদ্ধ থামার কোনো লক্ষণ নেই। তবে আগের চেয়ে সুবিধাজনক অবস্থানে আছে রাশিয়া।


সম্প্রতি কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরে বারবার ইউক্রেনের হামলা চালাতে সক্ষম হয়েছে। এ কারণেই নৌপ্রধান পাল্টানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।


কৃষ্ণসাগরে বারবার যুদ্ধজাহাজ হারানো মস্কোর জন্য লজ্জাজনক। রাশিয়াকে তাদের ঐতিহাসিক সেভাস্তোপল নৌঘাঁটি থেকে ক্রিমিয়ার জাহাজগুলোকে আরও পূর্বে নভোরোসিস্ক বন্দরে স্থানান্তর করতে বাধ্য করা হয়েছে।


কৃষ্ণসাগরে এই দুর্দশার বিপরীতে পূর্ব ইউক্রেনে রাশিয়ার স্থল আক্রমণ বেশ এগিয়েছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com