ইয়েমেনে ইঙ্গ-মার্কিন জোটের হামলা, নিহত ১১
প্রকাশ : ১২ মার্চ ২০২৪, ১৯:১৬
ইয়েমেনে ইঙ্গ-মার্কিন জোটের হামলা, নিহত ১১
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় ছোট শহরসহ পোর্ট সিটিতে বিদ্রোহী গোষ্ঠী হুতিদের বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে ব্যাপক বিমান হামলা চালিয়েছে ইঙ্গ-মার্কিন জোট। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের এই যৌথ হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও অন্তত ১৪ জন। আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃত ইয়েমেন সরকারের মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।


এদিকে, মঙ্গলবার মার্কিন জাহাজ লক্ষ্য করে আবারো হামলা চালিয়েছে হুতি যোদ্ধারা।


সোমবার ইয়েমেনের হোদেইদা ও রাসইসা বন্দরে ১৭ বার বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ইউএস সেন্ট্রাল কমান্ডের দাবি, হুতি নিয়ন্ত্রিত এলাকায় চালানো ঐসব হামলায় অন্তত ১৮টি জাহাজ বিধ্বংসী মিসাইল ধ্বংস করেছে তারা।


হুতি গোষ্ঠী নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল আল-মাসিরাহে সম্প্রচারিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের প্রধান বন্দরনগরী হুদেইদাহ রাস ইসা বন্দর এলাকার অন্তত ১৭টি স্থানে বিমান হামলা চালিয়েছে ইঙ্গ-মার্কিন জোট।গত বছরের নভেম্বর থেকেই হুতি বিদ্রোহীরা ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়ে লোহিতসাগরে ইয়েমেনের জলসীমায় ইসরায়েল অভিমুখী বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা শুরু করে। সর্বশেষ কয়েক দিন আগে একটি বাল্ক ক্যারিয়ারে হুতি হামলায় বেশ কয়েকজন নিহত হন। সেই হতাহতের ঘটনার পর হুতিদের ওপর এই হামলার ঘটনা ঘটল।


এদিকে, ইয়েমেনের সামরিক গোষ্ঠীর মুখপাত্র ইয়াহিয়া সারিয়া বলেছেন, লোহিত সাগরে মার্কিন জাহাজ পিনোকিও লক্ষ্য করে হামলা চালিয়েছে হুতি যোদ্ধারা। এতে এ পর্যন্ত কোনো হতাহতের তথ্য পাওয়া যায়নি। গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে গেলো কয়েক মাস ধরেই লোহিত সাগরে পশ্চিমাদের জাহাজ লক্ষ্য করে হামলা চালিয়ে আসছে হুতি বাহিনী।


সূত্র: রয়টার্স


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com