দ. কোরিয়ায় আন্দোলনরত চিকিৎসকদের গ্রেফতারের হুমকি
প্রকাশ : ০১ মার্চ ২০২৪, ২১:৫৩
দ. কোরিয়ায় আন্দোলনরত চিকিৎসকদের গ্রেফতারের হুমকি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ কোরিয়ায় চলমান ইন্টার্ন ও আবাসিক চিকিৎসকদের কর্মবিরতিতে ইস্তফা না দিলে তাদের গ্রেফতারের হুমকি দিয়েছে দেশটির প্রেসিডেন্ট ইউন সুক ইওল।


স্বাস্থ্যখাতে চিকিৎসকের সংখ্যা বাড়ানোর প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে কাজ থেকে ওয়াকআউট করেছেন দক্ষিণ কোরিয়ার কয়েক হাজার জুনিয়র ডাক্তার। পদত্যাগও করেছেন অনেক চিকিৎসক।


বৃহস্পতিবারের (২৯ ফেব্রুয়ারি) মধ্যে কর্মস্থলে ফিরে না গেলে আন্দোলনকারী চিকিৎসকদের গ্রেফতারসহ চিকিৎসক নিবন্ধন বাতিল করা হবে বলে কঠোর হুঁশিয়ারি দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল।


আন্দোলনরত চিকিৎসকরা বলছেন, কোটা বাড়ানোর এই সিদ্ধান্ত সরকারের পরিকল্পিত রাজনৈতিক উদ্দেশ্য। বিশেষ করে সাধারণ নির্বাচন সামনে রেখে এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে, যার নেতিবাচক প্রভাব পড়তে পারে চিকিৎসা ব্যবস্থায়।


সরকারি তথ্যমতে, উন্নত দেশগুলোর তুলনায় দক্ষিণ কোরিয়ায় রোগীর অনুপাতে চিকিৎসকের সংখ্যা অনেক কম। তাই চিকিৎসকদের এ ঘাটতি পূরণের উদ্যোগ নিয়েছে দেশটির সরকার।


দেশটিতে প্রবীণের সংখ্যা দ্রুত বাড়ছে। এর ফলে স্বাস্থ্য ব্যবস্থার ওপরও বাড়ছে অতিরিক্ত চাপ। ২০৩৫ সালের মধ্যে সেখানে ১৫ হাজারের বেশি চিকিৎসকের ঘাটতি দেখা দেবে। এর প্রেক্ষিতে বিভিন্ন সময়ে চিকিৎসকের সংখ্যা বাড়াতে চেষ্টা করেছেন নীতিনির্ধারকরা।


উল্লেখ্য, দক্ষিণ কোরিয়া সরকার ২০২৫ শিক্ষাবর্ষ থেকে মেডিকেল স্কুলে শিক্ষার্থী ভর্তি দুই হাজার বাড়াতে চায়। বর্তমানে দেশটিতে প্রায় ৩ হাজার আসনে মেডিকেলে শিক্ষার্থীরা ভর্তি হন। ২০৩৫ সালের মধ্যে সরকার তা ১০ হাজারেরও বেশি করতে চায়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com