হুতিদের ড্রোন ভেবে মার্কিন ড্রোনে হামলা জার্মানির
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৪
হুতিদের ড্রোন ভেবে মার্কিন ড্রোনে হামলা জার্মানির
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বেশ কয়েক মাস ধরেই লোহিত সাগরে ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্র হুতি গোষ্ঠী একের পর এক জাহাজে আক্রমণ করছে। আর তাই নিরাপত্তা রক্ষায় সেখানে কাজ করছে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ অনেক পশ্চিমা দেশ।


এর মধ্যেই লোহিত সাগরে জাহাজের নিরাপত্তায় নিয়োজিত মার্কিন ড্রোন লক্ষ্য করে হামলা চালিয়েছে জার্মানি। হুতিদের ড্রোন ভেবে ভুল করে মার্কিন ড্রোনে হামলা করে বসেছে দেশটি। যদিও হামলার সময় ড্রোনটি লক্ষ্য করে ছোড়া গোলা সেটিতে আঘাত করেনি।


বিষয়টি সম্পর্কে জানেন এমন এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।


মার্কিন ওই প্রতিরক্ষা কর্মকর্তার মতে, গত মঙ্গলবার একটি জার্মান যুদ্ধজাহাজ ঘটনাক্রমে লোহিত সাগরের ওপর দিয়ে উড্ডয়নরত একটি মার্কিন ড্রোনের ওপর গুলি চালায়। মূলত তারা এটিকে হুথি ড্রোন বলে ভুল করেছিল।


জার্মানির ওই যুদ্ধজাহাজের নাম হেসেন। লোহিত সাগরের গুরুত্বপূর্ণ জলপথ রক্ষার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রচেষ্টার অংশ হিসাবে জার্মান এই ফ্রিগেটটি সেখানে নিয়োজিত ছিল। ওই কর্মকর্তা বলেছেন, জার্মান এই যুদ্ধজাহাজটি যুক্তরাষ্ট্রের এমকিউ-৯ ড্রোনের ওপর গুলি চালায়। কিন্তু গুলি লক্ষ্যভ্রষ্ট হওয়ায় সেটি ড্রোনে আঘাত করেনি।


মার্কিন এই ড্রোনটিতে জার্মান ওই ফ্রিগেটটি ঠিক কোন অস্ত্র দিয়ে গুলি করেছে তা স্পষ্ট নয় বলেও মার্কিন এই কর্মকর্তা বলেছেন।


এর আগে গত মঙ্গলবার জার্মানির সশস্ত্র বাহিনী সোশ্যাল মিডিয়ায় জানায়, হেসেন দুটি আনম্যানড এরিয়াল ভেহিকেল (ইউএভি) মোকবিলায় কাজ করেছে। উভয় ক্ষেত্রেই জার্মান সামরিক বাহিনী বলেছে, ফ্রিগেটটি ‘প্রতিরক্ষামূলক ব্যবস্থা শুরু করেছে’ এবং সফলভাবে ড্রোনগুলোর সাথে ‘যুদ্ধ’ করেছে।


এতে ‘ফ্রিগেটে কোনও আঘাত বা সম্পত্তির ক্ষতি হয়নি’ বলেও জার্মান সামরিক বাহিনী বলেছে। অবশ্য জার্মান সেনাবাহিনীর বিবৃতিতে ভুলভাবে মার্কিন ড্রোন লক্ষ্য করে গুলি চালানোর কথা উল্লেখ করা হয়নি।


জার্মানি বলেছে, জাহাজটি লোহিত সাগর এবং ভারত মহাসাগরে বাণিজ্যিক জাহাজগুলোকে রক্ষা করার জন্য ইউরোপীয় ইউনিয়নের সামরিক প্রচেষ্টার অংশ হিসাবে কাজ করছে।


এছাড়া লোহিত সাগর এবং এডেন উপসাগরে বাণিজ্যিক জাহাজ চলাচল রক্ষা করার জন্য যুক্তরাষ্ট্রের মিশনের সঙ্গে তাল মিলিয়ে ইইউয়ের এই অপারেশন কাজ করছে বলেও জানানো হয়েছে।


জার্মানির প্রতিরক্ষা মন্ত্রী বরিস পিস্টোরিয়াস বলেন, গত সপ্তাহের শেষে ইইউ মিশনের অংশ হিসাবে লোহিত সাগরে হুতিদের আক্রমণ থেকে আন্তর্জাতিক বাণিজ্যিক জাহাজ সুরক্ষিত করতে জার্মানির যুদ্ধ জাহাজ হেসে পাঠানো হয়েছিল।


তবে গত মঙ্গলবার জাহাজটি একটি অজানা ড্রোনকে চিহ্নিত করার পর তার ওপর গুলি চালায়। মূলত তারা এটিকে হুথি ড্রোন বলে ভুল করেছিল। তবে গুলি লক্ষ্যভ্রষ্ট হওয়ায় সেটি ড্রোনে আঘাত করেনি এবং জার্মানির জাহাজেরও কোন ক্ষতি হয়নি।


এদিকে মঙ্গলবার সন্ধ্যায় একই ঘটনার বিষয়ে এক বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড বলেছে, মার্কিন বিমান এবং ‘জোট বাহিনীর একটি যুদ্ধজাহাজ’ লোহিত সাগরে হুথিদের পাঁচটি একমুখী আক্রমণকারী ড্রোনকে গুলি করে ভূপাতিত করেছে।


অবশ্য সেন্ট্রাল কমান্ড ওই জাহাজ বা এর দেশের নাম জানায়নি। তবে মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা সিএনএনকে নিশ্চিত করেছেন, এই জাহাজটি জার্মানির যুদ্ধজাহাজ হেসেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com